ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কালাইয়ে বিজ্ঞান মেলায় ৬০ উদ্ভাবন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুন ২, ২০২৩
কালাইয়ে বিজ্ঞান মেলায় ৬০ উদ্ভাবন  বিজয়ী দলের হাতে পুরস্কার দিচ্ছেন অতিথিরা

জয়পুরহাট: শিক্ষার্থীদের স্মার্ট ফোনের আসক্তি থেকে দূরে রেখে বিজ্ঞান মনোস্ক হিসেবে গড়ে তুলতে জয়পুরহাটের কালাইয়ে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা।  

শুক্রবার (২ জুন) বিকেলে উপজেলার মোলামগাড়ী হাট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করে একটি আন্তর্জাতিক এনজিও ‘গুড নেইবারস বাংলাদেশ’ -কালাই সিডিপি।

মেলায় পাঁচটি স্টলের মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ে ৬০টি উদ্ভাবন প্রদর্শন করে এলাকার পাঁচটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থীরা। এ সময় মেলার প্রতিটি স্টল ঘুরে ক্ষুদে বিজ্ঞানীদের সঙ্গে কথা বলেন কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জান্নাত আরা তিথিসহ আমন্ত্রিত অতিথিরা।  

মেলায় বিভিন্ন স্টলে বিজ্ঞান বিষয়ে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কথা বলতে পেরে একদিকে উচ্ছ্বসিত ক্ষুদে বিজ্ঞানীরা, অন্যদিকে এসব দেখতে পেরে দারুণ খুশি বিভিন্ন বয়সী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

এ বিজ্ঞান মেলায় বায়ুর সাহায্যে বিদ্যুৎ উৎপাদন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রযুক্তি, সহজ পদ্ধতিতে কৃষি পণ্য সংরক্ষণ, সৌর চুল্লি, ভূমিকম্প সতর্কীকরণ সংকেত, বিদ্যুৎবিহীন এসি, কার্বাইন যন্ত্র, পানি বিশুদ্ধকরণ মেশিন, ভাসমান বাড়ি, পারমাণবিক চুল্লি, বিদ্যুৎ কন্ট্রোল রুম, জেনারেটর, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), কম্পোস্ট সার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, মডেল হাসপাতাল, পৌর পার্ক ও নবায়ন যুক্ত শক্তি সম্পন্ন একটি আধুনিক গ্রামসহ অন্তত ৬০টি উদ্ভাবন স্থান পায়।  

গুড নেইবারস বাংলাদেশ, কালাই সিডিপির ম্যানেজার প্রাঞ্জলী মৃ বলেন, এসব উদ্ভাবনের সঙ্গে পরিচিতি করা এবং এলাকার কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করার লক্ষ্যেই এমন বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে।  

এ বিষয়ে কালাই ইউএনও জান্নাত আরা তিথি তার বক্তব্যে বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে ভবিষ্যৎ প্রজন্মদের গড়ে তুলতে এই ধরনের বিজ্ঞান মেলা সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ। আর এ ধরনের উদ্যোগ ভবিষ্যতেও নেওয়ার আহ্বান জানাই।

গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির আয়োজনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছে, আর এ মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং দ্বিতীয় স্থান অধিকার করেছে মোলামগাড়ী হাট বালিকা উচ্চ বিদ্যালয়।  

এ সময় স্থানীয় জিন্দারপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জিয়াউর রহমানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ব্যবস্থাপনা কমিটির সভাপতিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।