ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক শেয়ারের লেনদেন শুরু

রাতুল রেজা, কন্ট্রিবিউটিং রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, মে ১৯, ২০১২
ফেসবুক শেয়ারের লেনদেন শুরু

অবশেষে বহুল প্রতীক্ষিত ফেসবুকের শেয়ারের লেনদেন শুরু হলো। যুক্তরাষ্ট্রের নাসডাক স্টক এক্সচেঞ্জে স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের লেনদেনের শুরু হয়।



ফেসবুকের লেনদেন শুরু হয় FB সিম্বল দিয়ে। এ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন শুরু হয় ৪২ আমেরিক‍ান ডলার দিয়ে। এ হিসাবে ফেসবুকের মূল্য দাঁড়ায় ১১৬.৬ বিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটি ৪২১.২ মিলিয়ন শেয়ার ছেড়ে ১ হাজার ৭২০ কোটি ডলার সংগ্রহ করে মার্কেট থেকে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকারবার্গ তাদের ক্যালিফের্নিয়ার প্রধান অফিসে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ফেসবুকের শেয়ারের লেনদেন উদ্বোধন করেন।

শেয়ারের প্রচুর পরিমাণে ক্রয় আদেশ থাকায় ফেসবুকের লেনদেন শুরু হতে কিছুটা দেরি হয়। বাজার চাহিদা থাকায় এ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে এবং শেয়ারও বিক্রি হয় ব্যাপক।

ফেসবুক নতুন আয়ের সম্পর্কে জানিয়েছে, ভবিষ্যতে তারা মোবাইল প্ল্যাটফর্ম থেকে লাভ করবে। অনেকেই প্রশ্ন তুলেছে, মোবাইল ডিভাইসে আয়ের জায়গা নিয়ে। তবে ফেসবুক এ ব্যাপারে আশাবাদী। তারা তাদের শেয়ারহোল্ডারদের শেয়ার ধরে রাখার আহবান জানিয়েছে।

ফেসবুকের মুনাফা এর আইপিওর আকারের চেয়ে খুব একটা বড় নয়। তারা প্রতি বছর ৫ ডলার আয় করে প্রত্যেক ব্যবহারকারীর কাছ থেকে। এ মুহূর্তে ফেসবুকের ৯০ কোটি ভোক্তা আছে। তবে ফেসবুক আশা করছে ভবিষ্যতে বিজ্ঞাপন থেকেও তাদের ভালোই মুনাফা আসবে।

বাংলাদেশ সময় ০৬১৬ ঘণ্টা, মে ১৯, ২০১২

সম্পাদনা: রোকনুল ইসলাম কাফী, নিউজরুম এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।