ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করবো: পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করবো: পলক

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যেভাবে আমরা মহান মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে এই দেশকে স্বাধীন করেছি। ঠিক তেমনি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করবো।

 

বাংলাদেশকে বিশ্বের বুকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলবো। কেননা সাইবার অ্যাটাক করে পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া সম্ভব। তাই সাইবার যুদ্ধে জয়ী হয়ে প্রতিষ্ঠিত করবো নিরাপদ বাংলাদেশ।

রোববার (৪ জুন) দুপুর ১২টার দিকে সিংড়া উপজেলা পরিষদ হল রুমে ‘সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।  

উপজেলা প্রশাসনের সহযোগিতায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এই সেমিনারের আয়োজন করেন।

জেলা প্রশাসক আবু নাছের ভুঞাঁর সভাপতিত্বে সেমিনারে প্রতিমন্ত্রী পলক বলেন, আমাদের সাইবার জগতটাকে নিরাপদ রাখার জন্য ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের জন্য আমাদের চারটা স্তরে কাজ করতে হবে। ব্যক্তি প্রতিষ্ঠান এবং পরিবার পর্যায়ে সচেতনতা বাড়ানো। এখানে আমাদের সবচেয়ে প্রথম এবং প্রধান কাজ। আমরা বর্তমানে ডিজিটাল যুগে একটা কাঁচের ঘরের মতো একটি জগতে বসবাস করছি। যেখানে অপরাধ করে বের হয়ে আসার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, প্রযুক্তি সম্পর্কে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে হবে। তাই আমাদের শিশুদের কম্পিউটার স্ক্রিন, স্মার্টফোনেও খেয়াল রাখতে হবে। শিক্ষক ও বাবা-মাকে আমাদের সন্তানদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হবে। যাতে কেউ সাইবার ক্রাইমে জড়িয়ে না পড়ে।

তিনি আরও বলেন, প্রযুক্তিগত উন্নয়ন করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিংকে ব্যবহার করে বাংলাদেশের সাইবার ক্রিমিনালদের আমরা ট্র্যাক ডাউন করতে পারি। তাদের আইনের আওতায় আনতে পারি। এই চলমান প্রক্রিয়াটা চলতে থাকবে। এজন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছে।

কোনো একজন নারী কিংবা কিশোরী অথবা কোনো ধর্ম, বর্ণ নির্বিশেষে যদি কেউ কোনো কিছু আক্রমণ করে ধর্ম বিশেষ অথবা কোনো নারী কিংবা কিশোরীকে তাহলে তার বিরুদ্ধে পুলিশ কঠোরভাবে আইন প্রয়োগ করতে পারে। সাইবার অ্যাটাক করে পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া সম্ভব।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক যুগ্ম সচিব নাহিদ সুলতানা মল্লিক, পুলিশ সুপার সাইফুর রহমান, সাইবার টিনস্ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান, অতিরিক্ত পুলিশ সুপার এপিএম মাইনুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুন ০৪, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।