ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে নতুন ল্যাপটপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মে ১৯, ২০১২
ভারতে নতুন ল্যাপটপ

আসুস ভারতের বাজারে এন৫৬ভিএম এবং জি৭৫ভিডব্লিউ মডেলের দুটি ল্যাপটপ উন্মোচন করেছে। দাম যথাক্রমে ৯০ হাজার এবং ১ লাখ ৪০ হাজার রুপি।

প্রাতিষ্ঠানিক সূত্র মতে, পণ্য দুটির দাম তুলনামূলক বেশি।

১৫.৬ ইঞ্চির পর্দার নোটবুক দুটিতে ব্যবহার হয়েছে ইন্টেলের আইভি ব্রিজ সিপিইউ। বিনোদন এবং গেম এ দুটি বিষয়কে এখানে প্রাধন্য দেওয়া হয়েছে। এটি আসুসের উচ্চ-ক্ষমতার সবশেষ পণ্য।

এন৫৬ভিএম মডেলটি মাল্টিমিডিয়া ব্যবহারকারীদের জন্য। আর জি৭৫ভিডব্লিউ মডেল গেমপ্রেমীদের জন্য প্রযোজ্য। এ ল্যাপটপ দুটিত ‘ইন্টেলের থার্ড জেনারেশন কোর আই৭ কোয়াডকোর প্রসেসর যুক্ত। এটি ‘আইভি ব্রিজ‘ বলেও পরিচিত।

এন৫৬ভিএম এ মডেলের ফিচারগুলোর মধ্যে ১৫.৬ ইঞ্চির পর্দায় সম্পূর্ণ এইচডি লেড-ব্যাকলিট প্রদর্শনক্ষম। পণ্যে যুক্ত বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে আসুস প্রতিশ্রুতি দিয়েছে যেমন এর সাউন্ড সিস্টেম বেশ ভালো। এখানে সনিকমাস্টার প্রযুক্তি আছে। এটি ব্যাঙ অ্যান্ড ওলুফসেন আইসিই পাওয়ারের সহযোগে তৈরি করা হয়। এ ছাড়া ভিডিও ম্যাজিক প্রযুক্তিতে ভিন্ন অভিজ্ঞতা সম্মুখীন করবে।

এদিকে জি৭৫ভিডব্লিউ মডেলটি ফুল এইচডি থ্রিডি প্যানেলে উপভোগ্য। এটি ‘এনভিডিয়া থ্রিডি ভিসন’ সমর্থন করে। জিফোর্স জিটিএক্স ৬৭০এম ৩জিবি গ্রাফিকসের অভ্যন্তরে নির্দিষ্টভাবে যুক্ত করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীরা গেম খেলার সময় থ্রিডি আবহে উপভোগ করতে পারবেন। এ পণ্যের অন্য সব ফিচারের মধ্যে ১৬ জিবি র‌্যাম, ১.৩ টিবি হার্ডডিস্ক এবং ব্লুরে কম্বো ড্রাইভ অন্যতম।

এ দুটি পণ্যই উইন্ডোজ ৭ সংস্করণে চলবে। তবে মাইক্রোসফটের ভবিষ্যৎ পণ্য উইন্ডোজ ৮ ওএস সংস্করণের জন্যও আসুস পুরোপুরি প্রস্তুত। এ বছরের শেষভাগে এ দুটি পণ্যের ১০ ভাগ অ্যাকাউন্ট তৈরি করতে পারবে। ভারতের মত চাঙ্গা বাজারে আসুসের এ পণ্য দুটি কতটা বাজারপ্রিয়তা পাবে তা সময়ের ওপর নির্ভরশীল।

বাংলাদেশ সময় ১৮৩২ ঘন্টা, মে ১৯, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।