ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিয়ে করেছেন জুকারবার্গ!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মে ২০, ২০১২
বিয়ে করেছেন জুকারবার্গ!

এবারে বিয়ের কথা ফেসবুকে জানিয়ে হইচই ফেলেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। এ মুহূর্তে জুকারবার্গের ফেসবুক পার্সোনাল স্ট্যাটাসে ‘ম্যারিড’ আপডেট করা আছে।

আর তাতে নতুন করে জল ঘোলা করেছেন বিশ্বের এককভাবে সবচেয়ে বেশি পাবলিক শেয়ারের মালিক জুকারবার্গ।

মাত্র কদিন আগে ২৭ পেড়িয়ে ২৮ বছরে পা দিয়েছেন জুকারবার্গ। আর সেদিন জুকারবার্গের পল অ্যাটলোর বাসায় শতাধিক লোকের একটি পার্টি অনুষ্ঠানও হয়। আর ওই দিনই তার দীর্ঘ দিনের বান্ধবী প্রিসিলা চ্যান গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন।

অনলাইন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশ, এ যাবৎকালের শেয়ারবাজারে আসা প্রতিষ্ঠানের মধ্যে ফেসবুক সবচেয়ে বেশি আলোচিত।

জুকারবার্গের দীর্ঘ দিনের বান্ধবী প্রিসিলা চ্যান সানফ্রান্সিসকোতে অবস্থিত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মেডিকেল স্কুল থেকে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেছেন। এদিকে ফেসবুকও শেয়ারবাজারে।

জুকারবার্গ এবং প্রিসিলার ঘনিষ্ট মুখপাত্র জানান, অনেকটা পরিকল্পনা করেই যেন অত্যন্ত গোপনে বিয়ের কাজটা সেরে ফেললেন জুকারবার্গ আর প্রিসিলা। মাত্র শতাধিক কাছের ব্যক্তির উপস্থিতিতে এ আলোচিত বিয়ের কাজটি সুসম্পন্ন হয়।

সামাজিক সাইট ফেসবুক আত্মপ্রকাশের পর থেকেই এ জুটি সব সময়ই মিডিয়ার আলোচনার কেন্দ্রে ছিল। বিয়ে উপলক্ষে জুকারবার্গ রুবির আঙটি উপহার দেন প্রিসিলাকে। এদিনর বিয়ের অনুষ্ঠানকে এলাকার অনেকের কাছেই প্রিসিলার গ্রাজুয়েশন পার্টি বলে মনে করেন।

এ মুহূর্তে বিশ্বের শেয়ারবাজারের আইপিও ইতিহাসে ৫০ কোটি ৩৬ লাখ শেয়ারের একক মালিক হিসেবে রেকর্ড গড়েছেন জুকারবার্গ। আর ৫৬ ভাগ ভোটাধিকারের ভিত্তিতে তিনি প্রতিষ্ঠান পরিচালনা কেন্দ্রীয় দায়িত্বে বহাল আছেন।

বিগত ৮ বছর আগে অনেকটা অরক্ষিত কক্ষ থেকেই ফেসবুকের প্রতিষ্ঠা যাত্রা শুরু হয়। ২০০৪ সালে হার্ভার্ডে ফেসবুক প্রতিষ্ঠা করেন জুকারবার্গ। ২০১০ সালে মাত্র ২৬ বছর বয়সে জুকারবার্গ টাইম ম্যাগাজিনের হিসেবে ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হন।

বাংলাদেশ সময় ১৮০৯ ঘণ্টা, মে ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।