ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মটোরোলা কিনছে গুগল!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ২০, ২০১২
মটোরোলা কিনছে গুগল!

অবশেষে মটোরোলা মবিলিট ক্রয়ে গুগলকে নীতিগত অনুমতি দিল চীন সরকার। গত আগস্ট থেকে শুরু হওয়া এ আলোচনার ইতি ঘটবে অচিরেই।

তবে এ ক্রয়ে গুগলকে কিছু শর্ত দিয়েছে চীন। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সব আলোচনা ঠিক থাকলে আগামী সপ্তাহেই গুগল মোবাইল নির্মাতা মটোরোলার মবিলিটি মালিকানা ক্রয় করবে। এ জন্য গুগলকে ১ হাজার ২৫০ কোটি ডলার (৮০০ কোটি ইউরো) ব্যয় করতে হবে। আর এতে মটোরোলার ১৭ হাজার পেটেন্টও গুগলের হয়ে ‍যাবে।

আর চীনে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা গুগলকে বড় ধরনের শর্ত দিয়েছে। আগামী ৫ বছরের জন্য চীনের তৈরি সব ধরনের মোবাইল ফোনে গুগলের অ্যানড্রইড অপারেটিং সিস্টেমকে ফ্রি করে দিতে হবে।

আর গুগলের জন্যই এটি হবে এ যাবৎকালের সবচেয়ে বড় বিনিময় চুক্তি। মটোরোলার মবিলিটি স্বত্ব ক্রয়ের মাধ্যমে গুগল স্মার্টফোন, ট্যাবলেট এবং ডিজিটাল পণ্য তৈরির বাজারে আনুষ্ঠানিকভাবে প্রবেশের জানান দিচ্ছে।

গুগলের মুখপাত্র নিকি ফেনউইক জানান, এরই মধ্যে চীন সরকার এ বিক্রির নীতিগত অনুমোদন দিয়েছেন। আশা করছি দ্রুততম সময়ের মধ্যেই এ দীর্ঘ আলোচনার ইতি ঘটবে।

সার্চ ইঞ্জিনের গুরু গুগল এবারে আসছে স্মার্টফোনের দুনিয়া জয় করতে। এ মুহূর্তে বিশ্বের ২৫ কোটি মোবাইল পণ্যেয় অ্যানড্রইড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে। এ তালিকায় মটোরোলা মবিলিটিও আছে।

এ মুহূর্তে গুগল টাচস্ক্রিনযোগ্য স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রইডকে বিনামূল্যেই বাজারে দিয়েছে। কিন্তু অদূর ভবিষ্যতে এ বিষয়ে ব্যয় ধার্য করা হবে না তা নিশ্চিত নয়। এ জন্যই চীন আগে থেকেই নিজের ব্যবসা নিশ্চিত করতে গুগলকে ৫ বছর বিনামূল্যে সেবা দেওয়ার জটিল শর্ত দিয়েছে।

এ মুহুর্তে সব স্মার্টফোন নির্মাতার জন্যই অ্যানড্রইড সহজবোধ্য এবং বিনামূল্যের সেবা। তবে গুগল এ বিষয়ে কোনো জটিল শর্তারোপ করলে তা মোটেও অন্য সব নির্মাতাদের জন্য সহনীয় হবে না। এমনকি স্মার্টফোন নির্মাতারা এখনও মাইক্রোসফট, রিসার্চ ইন মোশন (রিম) এবং হিউলেট প্যাকার্ডের (এইচপি) মতো প্রতিষ্ঠানের তৈরি অপারেটিং সিস্টেমের ওপর ভরসা রাখতেও রাজি আছে।

বাংলাদেশ সময় ২১৩৬ ঘণ্টা, মে ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।