ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে থ্রিজি সেবাব্যয় কমছে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, মে ২১, ২০১২
ভারতে থ্রিজি সেবাব্যয় কমছে

ভারতীয় মোবাইল অপারেটর এয়ারটেল থ্রিজি সেবার বড় অঙ্কের সেবাব্যয় কমানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ এ সুবিধা ভোগ করতে পারবে এয়ারটেলের প্রিপেইড এবং পোস্টপেইড গ্রাহকরা।

এ ঘোষণার সঙ্গে এয়ারটেল নতুন থ্রিজি ডাটা প্যাকেজ ঘোষণা দিয়েছে।

তাই অধিক ডাটা বিনিময়কারী মোবাইল ব্যবহারকারীদের জন্য এটি সুবার্তা। ভারতি এয়ারটেল সূত্র জানিয়েছে, এটাই প্রথম ভারতে থ্রিজি ব্যবহারকারীদের জন্য সুলভে থ্রিজি সেবা অফার করা হলো। তবে এ সেবাব্যয় বাস্তবায়নে কিছু সুনির্দিষ্ট পরিকল্পনা আছে।

যদিও ভারতে গত বছর বেশ কয়েকটি মোবাইল অপারেটর থ্রিজি সেবা চালু করেছে। মোবাইল ফোনে দ্রুতগতির থ্রিজি ইন্টারনেট প্রবেশ করতে সক্ষম। কিন্তু অতিরিক্ত সেবাব্যয়ের কারণে এর দাম কমছে।

নন-রেন্টালদের জন্য প্রতি ১০ কেবি ব্রাউজিং ১০ থেকে ৩ পয়সা কমানো হয়েছে। নতুন পরিকল্পনায় প্রিপেইড গ্রাহকদের জন্য এখন ৩০ মিনিট ব্যবহারে ১০ রুপি দিতে হবে। আর বৈধতা থাকবে একদিন। ৭ দিনের জন্য ১৫০ এমবি মূল্য ৪৫ রুপি এবং ১০ জিবির জন্য ১ হাজার ৫০০ রুপ ব্যয় করতে হবে। এর মেয়াদ থাকবে ৩০ দিন।

এ ছাড়া পোস্টপেইড ব্যবহারকারীদের জন্য স্মার্টবাইট প্যাকেজ থাকছে। এক মাস সময়সীমার মধ্যে এ প্যাকেজ ব্যবহার করে ফুরাতে পারবে। এর মূল্য ২০০ এমবি ৮০ রুপি এবং ১ জিবি ৩০০ রুপি।

কয়েকটি প্যাকেজ থাকায় গ্রাহকরা তাদের প্রয়োজন অনুযায়ী ব্যয় নিয়ন্ত্রণ করার সুযোগ পাচ্ছেন। ভিন্ন ধরনের থ্রিজি প্যাক এবং পছন্দের  অফার এয়ারটেলেরই প্রথম। থ্রিজি ডাটার নতুন হ্রাসকৃত ট্যারিফ নিয়ে আপাতত পরিকল্পনা থাকছে না। তবে অন্যরা তাদের এ কার্যক্রম অনুসরন করছে কি না এর উপর নির্ভর করছে এয়ারটেলের ভবিষ্যৎ থ্রিজি পরিকল্পনা।

বাংলাদেশ সময় ১৯৩৩ ঘণ্টা, মে ২১, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।