ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের ‘সোশ্যাল‘ সাইট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ২১, ২০১২
মাইক্রোসফটের ‘সোশ্যাল‘ সাইট

বিশ্বপ্রযুক্তির অঙ্গনজুড়েই কয়েকটি ঘটনা দারুণ জমিয়ে রেখেছে। এর মধ্যে ফেসবুকে আইপিও উন্মোচন, জুকারবার্গের বিয়ের অনুষ্ঠান এবং পাকিস্তানে টুইটার নিষিদ্ধ বিশেষভাবে আলোচিত।

এবারে মাইক্রোসফট সামাজিক যোগাযোগ সাইট উন্মোচনের ঘোষণায় নতুন উন্মাদনায় ভাসিয়েছে প্রযুক্তিপ্রেমীদের। সংবাদমাদ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

মাইক্রোসফট ব্লগ প্রতিবেদনে সামাজিক যোগাযোগমাধ্যম (www.So.cl) নিয়ে অনেক তথ্যই দিয়েছে। তবে এটি সবেমাত্র পরীক্ষামূলক অবস্থায় আছে। আর তা নিয়ে গবেষণা করছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। গত ডিসেম্বর থেকে এ নিয়ে পরীক্ষা আর প্রচারণা দুটোই চলছে সমতালে।

এবারে সামাজিক সাইট নিয়ে তাদের অবস্থান সুস্পষ্টই জানিয়ে দিল মাইক্রোসফট। এখন আর পরীক্ষা নয়, বাস্তবে এ সাইট ব্যবহার করতে পারবেন সামাজিক ভক্তরা। এ সাইটে প্রধানপৃষ্ঠা থেকে আবার সরাসরি ফেসবুক এবং উইন্ডোজ লাইভ সেবা উপভোগ করতে পারবেন। চাইলে সরাসরি লগইনও করতে পারবেন।

ডমেইনের সংক্ষিপ্ত উচ্চারণ (সোশ্যাল) নামকে নিয়ে যাত্রা শুরু করল মাইক্রোফট সোশ্যাল নেটওয়ার্ক। এটি উন্নয়নে কাজ করেছে মাইক্রোসফটের বহুল আলোচিত ‘ফিউজ ল্যাব’। এটি সার্চ অ্যান্ড শেয়ারিং দুভাবেই কাজ করবে।

এটি গতানুগতিক সার্চের সঙ্গে শিক্ষাভিত্তিক (একাডেমিক) শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। অর্থাৎ এ সার্চের মাধ্যমে শিক্ষার্থীরা বিশেষ সহযোগিতা পাবে। মাইক্রোসফট তাদের সামাজিক নেটওয়ার্ক অন্য সব সোশ্যাল নেটওয়ার্ক থেকে আপাতত বিচ্ছিন্ন করবে না বলেই জানিয়েছে।

মাইক্রোসফট সোশ্যাল সাইট থেকে গুগল+, ফেসবুক এবং ট্ইুটারে তথ্য বিনিময়ের অবারিত সুযোগ পাওয়া যাবে। এ সাইটে কমেন্ট, ট্যাগ, শেয়ার এবং তথ্যভিত্তিক নিবন্ধন (পোস্ট) বিনিময়যোগ্য হবে।

এ মুহূর্তে মাইক্রোসফটের সোশ্যাল সাইটে ছবি আপলোডের কোনে সুযোগ নেই। তবে অচিরেই এটি উন্মুক্ত করা হবে বলে মাইক্রোসফটের কারিগরি বিভাগ জানিয়েছে।

এখানে ফেসবুকের মতো লাইক বাটন আছে। তবে তা ভিন্ননামে। এটি হবে ‘স্মাইল’ অপশন। এ ছাড়াও ‘রিচ পোস্ট’ নামে গুরুত্বপূর্ণ নিবন্ধন আপলোড করার সুযোগ আছে। এটি হবে স্বনিয়ন্ত্রিত। এ মুহূর্তে সামাজিক যোগাযোগের সব সীমাবদ্ধতাকে অতিক্রম করবে মাইক্রোসফট।

অচিরেই ‘ভিডিও’ ফিচার চালু হলে এখান থেকে ভিডিও সার্চ, অ্যাসেম্বেলড এবং বিনিময়ের সুযোগ পাবে ভক্তরা। এমনকি বুকমার্কের পরিবর্তে বুকমার্কলেট ফিচারও জুড়ে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট সোশ্যাল সাইট।

সব মিলিয়ে নতুন সামাজিক সাইট। তাও আবার মাইক্রোসফটের কাছ থেকে। তাই প্রত্যাশার মাত্রাটাও অনেক বেশি। এবারে তাই নতুন এ প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্বের বিচারের দায়িত্ব সামাজিকপ্রেমীদের জন্যই বিচারের ওপর নির্ভরশীল।

বাংলাদেশ সময় ২০৫২ ঘণ্টা, মে ২১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।