ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্টিভের স্বপ্ন ছিল ‘আইকার’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, মে ২১, ২০১২
স্টিভের স্বপ্ন ছিল ‘আইকার’

স্টিভ মানেই অ্যাপল। অন্য অর্থে স্টিভ মানেই স্বপ্নের বাস্তবদ্রষ্টা।

সৃষ্টির ইতিহাসে অনেকে শুধু তত্ত্ব দিয়েই খ্যাতির শীর্ষে এসেছেন। পরে সে তত্ত্বের বাস্তবায়ন করেও অনেকে হয়েছেন বিখ্যাত। তবে স্টিভ ছিলেন স্বপ্ন বাস্তবায়নের নিখুঁত কারিগর।

মৃত্যুতেও অমর হয়ে আছেন স্টিভ। তবে স্টিভের সৃষ্টি আর কৌশল সৃষ্টিতত্ত্ব নিয়ে এখনও কারো আগ্রহ একটুও থমকে দাঁড়ায়নি। এরই মধ্যে অ্যাপলের বোর্ড সদস্য এবং মিকি ড্রেক্সলার প্রতিষ্ঠানের সিইও জে ক্রু স্টিভের ‘আইকার’ ভাবনার কথা জানিয়েছে নতুন আলোড়ন সৃষ্টি করেছেন।

শুধু কনজ্যুমার ইলেকট্রনিক নয়, স্টিভ অটোমোবাইল নিয়েও নিত্যনতুন উদ্ভাবনার কথা ভাবতে শুরু করেছিলেন। ঘনিষ্ট কিছু সহকর্মীর সঙ্গে এ নিয়ে প্রাকআলাপ সম্পন্ন করেছিলেন স্টিভ। মৃত্যুর সন্ধিক্ষণে এসেও চিত্রকর দিয়ে স্টিভ অনেক পণ্যেরই অবয়ব তৈরি করেছেন।

সবশেষ অ্যাপলের বোর্ড সম্মেলনে অনেকটা অপ্রাতিষ্ঠানিক আলোচনাতেই জে ক্র জানান, যুক্তরাষ্ট্রের অটোমোবাইল শিল্পের মানোন্নয়নে স্টিভের দূরদর্শী ভাবনা ছিল। তিনি এ নিয়ে কাজও শুরু করেছিলেন। কিন্তু মৃত্যুর আগে স্টিভের আরেক স্বপ্ন ‘আইকার’ এর পুরো অবয়ব তৈরি করতে পারেননি স্টিভ।

তবে স্টিভের ভাবনার সূত্র ধরে হয়তো অদূর ভবিষ্যতে ‘আইকার’ নতুন কোনো চেহারা পেতেই পারে। এমনটাই জানালেন স্টিভের ভাবনার সঙ্গে জড়িত ব্যক্তিরা।

বাংলাদেশ সময় ২২১২ ঘণ্টা, মে ২১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।