ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয়তার শীর্ষে ক্রোম ব্রাউজার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মে ২৩, ২০১২
জনপ্রিয়তার শীর্ষে ক্রোম ব্রাউজার

সার্চ গুরুখ্যাত গুগলের প্রতিটি সেবা উদ্ভাবনা জনপ্রিয়তার শীর্ষ স্থানটি দখল করা সত্বেও এর ক্রোম ব্রাউজারের জনপ্রিয়তা নিয়ে দ্বিমত পোষণ করেছিল বিপক্ষে থাকা প্রতিষ্ঠানগুলো। কিন্তু কোনভাবেই ক্রোম ব্রাউজারের জনপ্রিয়তা ঠেকিয়ে রাখতে পারেনি তারা।

ভক্ত প্রিয়দের অধিক পছন্দের এই মাধ্যমটি এ মুহূর্তে বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত জনপ্রিয় ব্রাউজার বলে স্বীকৃত হয়েছে। প্রতিদ্বন্দী মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারকে পেরিয়ে সম্মুখে রয়েছে ক্রোম। সবশেষ পরিসংখ্যানে এমনই ফলাফল বেরিয়ে এসেছে।

তবে ব্রাউজার জগতের শীর্ষ স্থানটি ক্রোম’র আরও অনেক আগেই পাওয়ার কথা ছিল।

কেননা মার্চে সপ্তাহের এক অবকাশে ক্রোম ক্ষণিকের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজারের জায়গাটি দখলে নেয়।   কিন্তু এখন ক্ষণিকের জন্য নয় সার্বিক দিক যাচাই করে স্টেটকাউন্টারের পরিসংখ্যানে এই সাফল্যের কথা প্রকাশ পায় যখন এক্সপ্লোরারের পরাজিত হওয়ার সংবাদও ঘটা করে প্রকাশ পায়। কারণ এর আগে মাইক্রোসফট ক্রোমের একই সাফল্যকে সঠিক নয় বলে দাবি করে।

গুগলের মতে এত প্রচেষ্টা চালানো সত্বেও ইন্টারনেট ব্যবহারকারীদের দীর্ঘসময়ের অতি পছন্দের ব্যাকুলতাকে ঠেকানো সম্ভব হয়নি কারণ তাদের নিজেদেরই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে। তবে সেই মুহূর্তে ‘ব্যবসা তথ্যপ্রযুক্তি বিভাগ’ ইন্টারনেট এক্সপ্লোরারে সমর্থন দেয়। কিন্তু বিপুল সংখ্যক ক্রোম ভক্ত থাকায় স্থায়ী স্থানটি থেকে সরতে হল আইইকে।


স্টেটকাউন্টার এছাড়াও পরিসংখ্যানে জানিয়েছে যে গুগলের অ্যান্ড্রুয়েডের বিল্ট ইন ব্রাউজার এখন মোবাইল ফোনে সবচেয়ে জনপ্রিয় পোগ্রাম।

এদিকে ডেস্কটপে ক্রোম এবং আইই প্রত্যেকেরই সর্বব্যাপী ৩৩ শতাংশ শেয়ার থাকলেও গত সপ্তাহে  ক্রোম প্রধান স্থানে আসে ।

গত মার্চে স্টেটকাউন্টারের প্রধান কার্যনির্বাহী অধান কুলেন বলেছিল  সপ্তাহশেষে মানুষজন তার পছন্দ অনুযায়ী ইচ্ছামত ব্রাউজার ব্যবহার করে। ঠিক সেই মুহূর্তে দেখা গিয়েছিল, তাদের অনেকের অধিক অভিরুচির মধ্যে আইই এর তুলনায় ক্রোমকেই বেছে নেই।

স্টেটকাউন্টারের তথ্য মতে. ১৮ মার্চে ক্রোম ব্যবহার হয়েছিল ৩২.৭ ভাগ যেখানে আইই হয় ৩২.৫ ভাগ । এরপর কর্মক্ষেত্রে ব্যবহারকারীরা সোমবার যোগ দেওয়ায় পুনরায় মাইক্রোসফটের শেয়ার ৩৫ শতাংশে উন্নীত হয় এবং ক্রোমর শেয়ার তখন ৩০ শতাংশে নেমে আসে।

একই ধরনের পরিসংখ্যানে গত ডিসেম্বরে ক্রোম ফায়ারফক্সকে পরাজিত করে এতে  দীর্ঘ সময়ের জন্য দিতীয় থেকে তৃতীয়তে ছিটকে পড়তে হয়। যে সময় বলাবলি হতে থাকে গুগল মাইক্রোসফটের আইইকেও পরাজিত করবে কিনা কারণ মাইক্রোসফটের আধিপত্য কর্পোরেট ডেস্কটপে।

এক বছর আগেও তরঙ্গগতিতে ১৭ শতাংশ বাড়ে ক্রোমর শেয়ার। এক্সপ্লোরারের শেয়ার সম্প্রতি হঠাৎ ৪৫ শতাংশ নেমে আসে।

উল্লেখ্য, স্টেটকাউন্টারের সংগ্রহকৃত ডাটার ধারণা হিসাবে ক্রোমতে প্রায়   ১৫ বিলিয়নের অধিক পেজ দেখা হয়েছে ৩ মিলিয়নের বেশি ওয়েবসাইটে।

বাংলাদেশ সময়: ঘন্টা, ২৩ মে, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।