ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডুডলে ই-মিউজিক প্রবর্তকের জন্মদিন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, মে ২৩, ২০১২
ডুডলে ই-মিউজিক প্রবর্তকের জন্মদিন

নামে রবার্ট আর্থার মুগ। তবে রবার্ট মুগ বলেই পরিচিত।

এ ছাড়া তিনি পুরো বিশ্বের কাছে তার আবিষ্কারের জন্য ইলেকট্রনিক মিউজিক ‘বব’ বলেও পরিচিত। কারণ বিদ্যুৎ চালিত বাদ্যযন্ত্রের প্রবর্তক তিনি।

বরাবরের মত বিখ্যাত জনদের মধ্যে এবারে বব মুগের ৭৪ বছর পূর্তিতে দিনটিকে স্বরণীয় করতে গুগলের ডুডল প্রদর্শিত হচ্ছে। তাই বাস্তব দুনিয়ার সঙ্গে অনুসারিরা ভার্চূয়াল জগতেও বিশেষ দিনটি পালন করছে। ১৯৬০ সালে ছোট কিবোর্ডের আকারের যন্ত্রে তিনি সমন্বয় ঘটিয়ে বাদ্যযন্ত্রতে রুপান্তরিত করে। এর ব্যবহার পদ্ধতিও খুব সহজবোধ্য।

এ পণ্যের মাধ্যমে মুগ খুবই দ্রুত বিপুল ভক্তের মনে জায়গা করে নেন। এ সব ভক্তের মধ্যে নামকরা রক ব্যান্ড বিটলস এবং ডুরসের নাম আছে।

এ মুহূর্তে গুগলের প্রদর্শিত এ লোগোতে ইলেকট্রনিক সংযোগ রাখা আছে। প্রাণবন্ত ডুডলে তার সেরা সৃষ্টিশীল কর্মের প্রশংসা ও স্বরণীয় করতে এর ওপর মাউস কার্স‍ার রেখে ক্লিক করলেই এর চমৎকার ক্রিয়া শুরু হয়।

এ ছাড়া সাউন্ড ঠিকঠাক সাজিয়ে নিতে এর বাটনে ক্লিক করতে হবে। ব্যবহারকারীরা যদি এ সংযোজন ক্রিয়া পছন্দ করে তবে রেকর্ডের ব্যবস্থাও আছে। ফলে পুনরায় এটি চালানো যাবে। এ জন্য ডুডলের এক পার্শে¦ প্রকৃত টেপ রেকর্ডারের মতো ব্যবস্থা আছে।

মুগের বাবা তাকে খুব অল্প বয়সেই ইলেকট্রনিক পণ্য নির্মাণে তাকে উৎসাহ দিয়েছে। ১৪ বছর বয়সে তিনি প্রথম ইলেকট্রনিক যন্ত্র তৈরি করে। ডিজিটাল এ যুগে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত নানা ধরনের মিউজিক্যাল পণ্যের মধ্যে মুগের ইলেকট্রনিক মিউজিক এখনও জনপ্রিয়। কারণ অনেক ডিজে পারফর্মিংয়ে পছন্দ হিসেবে মুগের পণ্যটিই বেছে নেয়।

১৯৩৪ সালে ২৩ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তার জন্ম। তার শিক্ষাজীবন কেটেছে নিউইয়র্কেই। সেখানকার কুইনস কলেজ এবং সিটি ইউনিভার্সিটিতে তিনি লেখাপড়া করেছেন। ২০০৫ সালে ৭১ বছর বয়সে দুর্ভাগ্যক্রমে ব্রেইন টিউমারে মুগ মারা যান।

এ মে মাসে গুগল হাওয়ার্ড কার্টারের ১৩৮ বছর পূর্তি এবং তার বিষ্ময়কর আবিষ্কারের ৯০ বছন পূর্তি উপলক্ষে ডুডলে দিনটি উদ্যাপন করা হয়। এর আগে প্রয়াত শিল্পী কেথ হ্যারিংয়ের স্বরণার্থে গুগলের ডুডল প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময় ২০২১ ঘণ্টা, মে ২৩, ২০১২

সম্পাদনা: এসজেডেএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।