ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের প্রতিদ্বন্দী সনি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, মে ২৪, ২০১২
অ্যাপলের প্রতিদ্বন্দী সনি

দুটি নতুন ‘ট্যাবলেট কমপিউটার’ বাজারে আনতে যাচ্ছে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা সনি। এ পণ্য দুটির মাধ্যমে অ্যাপলকে ট্যাবলেট বাজারে চ্যালেঞ্জ করতে যাচ্ছে সনি।



জাপানের এ ইলেকটনিক্স পণ্য নির্মাতা ঘোষণা দিয়েছে, এ বছরেই পণ্য দুটি প্রকাশ করা হবে। আর তাতে অ্যাপলের সঙ্গে কঠিন বাজার প্রতিযোগিতার আভাসও দিয়েছে সনি।

সনির সহ-সভাপতি কুনিমাসা সুজুকি জানান, পণ্য দুটির কোডনেম এস১ এবং এস২। দুটি পণ্যই গুগলের অ্যানড্রইড অপারেটিং সিস্টেমে চলবে। এর বিপণন কার্যক্রম এ শরতেই শুরু হবে। নতুন পণ্য প্রসঙ্গে সুজুকি জানান, এর দুটি ট্যাবের ডিজাইনে গ্রাহকদের চাহিদার বিষয়গুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। এতে চলাফেরায় বাড়তি সুবিধা নিশ্চিত হবে। এ ছাড়া ফোল্ডিং সুবিধা থাকায় ভাজ করে সহজে বহন করা সম্ভব।

এস১ ট্যাবলেটের আকার ৯.৪ ইঞ্চি। আর এস২ এটি ক্ল্যামসেল গড়নের এটি খুললে দুইটি ৫.৫ ইঞ্চির স্পর্শ পর্দা দেখা যাবে। তবে পণ্য দুটি একই সময়ে প্রকাশ না হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে সনি। উভয় ট্যাবলেটে আছে ওয়াইফাই সংযোগ। এ ছাড়াও ফোরজি ইন্টারনেট যুক্ত করার কাজ চলছে।

মি. সুজুকি বলেন, এ ট্যাবের সম্ভাব্য বিষয়গুলি নিয়ে সম্প্রসারণের প্রচেষ্টা চলছে। সম্প্রতি  ট্যাবলেট বাজারের নেতৃত্ব দিচ্ছে অ্যাপল। এ বছরেই অ্যাপল আইপ্যাড-২ বাজারে এনেছে।

এ মুহূর্তে সনির অভিষ্ট লক্ষ্য নিজ প্রতিষ্ঠানের ট্যাবলেট দুটিকে চিত্তাকর্ষক ও বিকল্প ফিচার যুক্ত করা হচ্ছে। যেমন প্লে স্টেশন গেম খেলা এবং সনির রিডার স্টোর হতে ইবুক পড়া সম্ভব।

কিউরোসিটি নামের সনির নিজস্ব সেবা মিউজিক এবং ফ্লিম আছে। এগুলো ট্যাবলেট দুটিতে যুক্ত করার কথাও জানানো হয়েছে। গত বছর সনি সূত্র জানিয়েছে, তাদের লক্ষ্য হবে ২০১২ সালে ট্যাবলেট বাজার শক্তিশালী হয়ে প্রবেশ করা।

আর বাজারের ক্ষমতাশালী পণ্যগুলোকে প্রতিযোগিতায় নিয়ে আসা। এর মধ্যে আছে স্যামসাং, অ্যাপল এবং রিম। স্যামসাং গত বছর থেকে প্রথম গ্যালাক্সি ট্যাব বিক্রি শুরু করে। এ ছাড়াও আছে মটোরোলা এবং রিম নির্মিত ব্ল্যাকবেরি প্লেবুক।

বাংলাদেশ সময় ০৯৩৯ ঘন্টা, মে ২৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।