ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনামূল্যে ‘ডেল পিসি ক্লিনিক’ সেবা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মে ২৪, ২০১২
বিনামূল্যে ‘ডেল পিসি ক্লিনিক’ সেবা

ঢাকায় শুরু হলো দেশের প্রথম বিশেষায়িত প্রযুক্তি সেবা প্রদর্শনী ‘ডেল পিসি ক্লিনিক’। কম্পিউটার সোর্সের উদ্যোগে ২৪ মে তিন দিনব্যাপী এ সেবা প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ ডেল ইনকরপোরেশনের কান্ট্রি ম্যানেজার সোনিয়া বাশির কবির।



এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে হোটেল রূপসী বাংলার বল রুমে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি ফয়েজুল্যাহ খান, কমপিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদ এবং এইউ খান জুয়েল।

সূচনা বক্তব্যে সফলভাবে ‘ডেল পিসি ক্লিনিক’ আয়োজনের জন্য কমপিউটার সোর্সকে অভিবাদন জানিয়ে সোনিয়া বশির কবির বলেন, কমপিউটার সোর্সের হাত ধরেই ডেল বাংলাদেশে প্রসার লাভ করেছে। বাংলাদেশের প্রযুক্তি শিল্প বিকাশের সঙ্গে গ্রাহক সেবা নিশ্চিত করে এরই মধ্যে একটি মডেল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

স্বাভাবিকভাবেই দেশের বাজারে ডেল ডেস্কটপ ও ল্যাপটপের ঈর্ষণীয় বাজার তৈরির মাধ্যমে কমপিউটার সোর্স এগিয়ে আছে। পণ্য বিক্রির চেয়ে গ্রাহক সেবাকেই ডেল এবং কমপিউটার সোর্স সব সময়ই প্রাধান্য দিয়ে থাকে।

এ প্রসঙ্গে সোনিয়া বশির বলেন, বিক্রয়োত্তর সেবার মাধ্যমেই কমপিউটার সোর্স প্রমাণ দিয়েছে তাদের স্বাতন্ত্র্য। আর এ কারণেই এ অনুষ্ঠানে কমপিউটার সোর্সকে বাংলাদেশে ডেল ইন করপোরেশনের একমাত্র ‘সার্ভিস পার্টনার’ হিসেবে তুলে ধরছি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি ফয়েজুল্যাহ খান ডেল পিসি ক্লিনিক সেবা আয়োজন করায় কমপিউটার সোর্স গ্রাহক সেবায় নতুন দিগন্তের সূচনা করেছে উল্লেখ করে ই-বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে এ খাতে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশে যেন বিকল কমপিউটার ‘রিসাইক্লিং’ করার অনুমতি না দেওয়া হয়। এ জন্য আসছে অর্থবছরের বাজেটে ব্যবহৃত কমপিউটার আমদানী নিষিদ্ধ করতে সুপারিশ করা হয়েছে।  

এ সময় স্বাগত বক্তব্যে আসিফ মাহমুদ বলেন, এরই মধ্যে জীবনকে স্বাচ্ছন্দ্যময় ও বর্ণিল করতে ডেল প্রযুক্তি দুনিয়ায় অগ্রণী ভূমিকা পালন করেছে। ডেল ভোক্তাদের প্রয়োজনকেই সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়। এক্ষেত্রে শুধু সেরা মানের পণ্য তৈরিই যথেষ্ট নয়। বরং ভোক্তা সেবা নিশ্চিত করতে নিরন্তর সচেষ্ট।

এ প্রসঙ্গে আসিফ মাহমুদ বলেন, পিসি ব্যবহারকারীদের সেবায় ‘ডেল পিসি ক্লিনিক’ শুধু দেশে নজিরই স্থাপন করেনি, তাদের প্রাতিষ্ঠানিক ‘পাওয়ার টু ডু মোর’ বার্তাকে নতুনভাবে মনে করিয়ে দেয়। ভোক্তা সন্তুষ্টিই মাধ্যমে ডেল এরই মধ্যে দেশের বাজারে শক্ত অবস্থান তৈরি করেছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

এ ইউ খান জুয়েল জানান, বিশ্বমানের প্রযুক্তিপণ্য বিপণন করার মধ্যেই কমপিউটার সোর্স সীমাবদ্ধ থাকতে চায় না। এখানে সেরা মানের সঙ্গে ভোক্তার বিশ্বাস ও আস্থা রক্ষাও গুরুত্বপূর্ণ। শুধু ডেল ব্র্যান্ড নয় ভবিষ্যতে অন্য সব ব্রান্ডেও অনুরূপ সেবা কার্যক্রম পরিচালনার কথা জানান।

এদিকে প্রদর্শনীর উদ্বোধনের পর দুপুর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ডেল পিসি ব্যবহাকারীদের নষ্ট পিসি বিনামূল্যে সচল করে দেওয়ার এ কার্যক্রম। কোনোরকম বিক্রয়োত্তর সেবা ছাড়াই এমন সেবা গ্রহণ করতে বিকেল থেকে প্রদর্শনীতে ভিড় বাড়তে থাকে।

পিসি মেরামত ছাড়াও অভিনব এ প্রদর্শনী ঘুরে দেখতে মূল প্রাঙ্গনে শিশু ও নারীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। লজিটেক ব্রান্ডের তারহীন প্রযুক্তির কমপিউটার এবং গেমিং পণ্য দেখার সঙ্গে পিসি সুরক্ষায় শীর্ষ অ্যান্টিভাইরাস নরটনের প্যাভিলিয়নে আগ্রহী তারুণদের ভিড় লক্ষ করা যায়।

এ প্রদর্শনী প্রতিদিন সকাল দশটা শুরু হয়ে রাত আটটা পর্যন্ত উন্মুক্ত থাকবে। আগামী ২৬ মে (শনিবার) পর্যন্ত এ প্রদর্শনী চলবে। এ ছাড়াও প্রদর্শনীতে প্রতি ঘণ্টায় কুইজ কনটেস্ট এবং র‌্যাফেল ড্রয়ের আয়োজন আছে।

বাংলাদেশ সময় ১৬৫২ ঘণ্টা, মে ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।