ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার অপরাধ নিয়ে গোলটেবিল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মে ২৪, ২০১২
সাইবার অপরাধ নিয়ে গোলটেবিল

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগঠন জার্নি, অগ্রনী ব্যাংক ও ডেইলি এডুকেশন ডটনেটের যৌথ উদ্যোগে ‘সাইবার অপরাধ ও তথ্য নিরাপত্তা’ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সেমিনার অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে আইনমন্ত্রী ব্যরিস্টার শফিক আহমেদ প্রধান অতিথি ছিলেন।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. খন্দকার বজলুল হক।

এ আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগের বিভাগের চেয়ারম্যান ড. আ জ ম শফিউল আলম ভুঁইয়া। এতে স্বাগত বক্তব্য রাখেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি একেএম ফাহিম মাশরুর।

এ আলোচনায় অংশগ্রহন করেন বিটিআরসির সহ-সভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ, বিশ্বশিক্ষক সমিতির সভাপতি মাহফুজা খানম, মাছরাঙা টেলিভিশনের সিইও সৈয়দ ফাহিম মুনায়েম এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

এ অনুষ্ঠানে আলোচকরা ‘আইসিটি অ্যাক্ট-২০০৬’ আলোকে দ্রুত সাইবার ট্রাইবুনাল গঠনে ও রক্ষণাবেক্ষনের জন্য সরকারের দৃষ্টি আর্কষণ করেন। এ ছাড়াও সাইবার অপরাধ দমনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (পুলিশ ও র‌্যাব) ও বিচার বিভাগের কর্মকর্তাদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত। এর সঙ্গে ডিজিটাল বাংলাদেশের আওতায় সব ধরনের নাগরিক তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন মন্ত্রণালয়, বিটিআরসি ও তথ্যপ্রযুক্তি শিল্পের বিশ্লেষকদের যৌথ পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন।

এ সব বিষয়ে সরকারের নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও ভুক্তভোগী ছাড়াও সবার আলোচনার মধ্য দিয়ে সমস্যা উত্তরণের একটা দিকনিদের্শনা পেতেই এ সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময় ১৭৪৬ ঘণ্টা, মে ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।