ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৯৯ ডলারে ট্যাব!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ২৪, ২০১২
১৯৯ ডলারে ট্যাব!

১৯৯ ডলারে ট্যাব আনছে এনভিডিয়া। এমন ঘোষণায় ট্যাবপ্রেমীরা দারুণ খুশি।

কিন্তু অনেকেই একে নিছক গুজব বলে উড়িয়ে দেয়। এ অবস্থায় এনভিডিয়ার অবস্থান সুস্পষ্ট না হওয়ায় আলোচনার ইতি সেখানেই। এবারে এমন উদ্যোগের কথা স্বীকার করল এনভিডিয়া। ১৯৯ ডলারে কোয়ার কোর প্রসেসর এবং অ্যানড্রইড যুক্ত অপারেটিং নিয়ে আসছে এনভিডিয়া।

এবারের গ্রীষ্মেই বাজারে আসছে এ ১৯৯ ডলারের ট্যাব। গুজবের সময় এ খাতে বিনিয়োগের অঙ্ক নিশ্চিত না হওয়ায় এনভিডিয়া মুখ খোলেনি। তবে বিনিয়োগ নিশ্চিত হওয়ার উৎপাদনও দ্রুতই শুরু হবে বলে জানানো হয়।

এনভিডিয়ার সহ-সভাপতি রব জানান, এনভিডিয়া ট্যাব প্ল্যাটফর্ম কাই নিয়ে কাজ শুরু করেছে। এ দামের ট্যাবের বৈশিষ্ট্য হচ্ছে কোয়াড-কোর টেগ্রা-৩ সিস্টেম অন চিপ। এটি অ্যানড্রইড সংস্করণের আইস ক্রিম স্যান্ডউইচের কোয়াড-কোর আদলের পণ্য হিসেবে বাজারে প্রবেশ করবে।

আধুনিক ফিচার আর সুবিধাগুলো নিশ্চিত করার পরও এ ট্যাবের দাম ১৯৯ ডলার না ছাড়িয়ে যায় এ জন্য বিশেষ নজরদারি রাখা হয়েছে। এ মুহূর্তে কিনডল ফায়ার একই দামের ট্যাব নিয়ে কাজ করছে।

এ ধরনের বাজেটে ট্যাবের প্রথম ঘোষণা অ্যামাজনের কাছ থেকেই প্রথম আছে। এরপর অনেক নির্মাতাই এ পথের অনুসারী হয়।

এ মুহূর্তে ১৯৯ ডলারে ট্যাবের বাস্তবতা অবিশ্বাস্য মনে হতে পারে। কিন্তু এ বছরের শেষভাগে এসে এ পণ্যের নাটকীয় উপস্থিতি মোটেও অপ্রত্যাশিত ঘটনার জন্ম দেবে না। বাজার বিশ্লেষকেরা এমন কথাই বলছেন।

বাংলাদেশ সময় ২২০১ ঘণ্টা, মে ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।