ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোনে ‘ফেসবুক ক্যামেরা’ অ্যাপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ২৬, ২০১২
আইফোনে ‘ফেসবুক ক্যামেরা’ অ্যাপ

আইফোন ব্যবহারকারীদের জন্য ফেসবুক এনেছে ফটো শেয়ারিং সেবা ‘ফেসবুক ক্যামেরা’। এ অ্যাপসের বিশেষ বৈশিষ্ট্য ব্যবহারকারীরা তাদের যেকোনো মুহূর্তের ছবি ধারণ করে তা তাৎক্ষণিক আপলোড করতে পারবেন।

এর ব্যবহারবিধি ফেসবুকের ইন্সটগ্রাম পদ্ধতির অনুরুপ। তাই আইফোন ব্যবহারকারীরা ভ্রমন থেকে শুরু করে ভ্রমণের ছবিও সংরক্ষণসহ বন্ধুদের সঙ্গে বিনিময় করতে পারবেন।

নতুন এ সেবা প্রসঙ্গে ফেসবুক সূত্র জানিয়েছে, এটি চালুর মূল উদ্দেশ্য ব্যবহারকারীরা যাতে তাদের যেকোনো মুহূর্তের ছবি খুব সহজে এবং দ্রুত ফেসবুক উপস্থাপন করতে পারে এ সুযোগ তৈরি করা। শুধু ছবিভিত্তিক এ অ্যাপের ফলে ব্যবহারকারীরা এখানে অসংখ্য ছবি উপভোগ করতে পারবেন।

ক্যামেরা অ্যাপসে যে সুবিধাগুলো থাকছে এর মধ্যে ব্যবহারকারীরা ফটো তুলে তা নিজ প্রোফাইলে আপলোড করতে পারবে। এ ছাড়া ছবিগুলো কজন বন্ধু শেয়ার করছে তাও দেখতে পারবেন। ছবির আকার ছোট করা এবং ইন্সটগ্রামের মত ঠিক একই পদ্ধতিতে ফিল্টারে যুক্ত করা যাবে।

ফটো শেয়ারিং প্রতিষ্ঠান ইন্সটগ্রামকে ১০০ কোটি ডলারে কিনে নেয় ফেসবুক। এর সম্ভাব্য অগ্রগতিতে দেখা যায়, এ অ্যাপ ব্যবহারে সহজবোধ্য। আলোচকদের মতে, বিপুল পরিমান অর্থ ব্যয়ে ফেসবুকের হঠাৎ এটি ক্রয়ের কারণ এখন পরিস্কার। এটি ফটো অ্যাপসকে জনপ্রিয় করতে সক্ষম হয়।

নতুন অ্যাপসে অসংখ্য ফটো উপভোগ করা যাবে তেমনি ব্যক্তিগত ছবি ক্রমাগত ছড়িয়ে দেওয়া সম্ভব। ক্যাপশন যুক্ত করার সুবিধাও থাকছে।

এ মুহূর্তে ফেসবুকের ৯০ কোটি ব্যবহারকারীর মধ্যে ৪ কোটি ইন্সটগ্রাম ব্যবহারকারী। এদিকে যুক্তরাষ্ট্রের আইফোন ব্যবহারকারীরা এখন অ্যাপল স্টোর হতে ‘ফেসবুক ক্যামেরা’ সংগ্রহ করতে পারছে। তবে অন্য সব দেশে এটি গ্রহনযোগ্য করতে খুব বেশি সময় লাগবে না বলেও ফেসবুক জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৫৪১ ঘণ্টা, মে ২৬, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।