ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওরাকলের মামলায় গুগলের অব্যাহতি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, মে ২৬, ২০১২
ওরাকলের মামলায় গুগলের অব্যাহতি

গুগলের অ্যানড্রইড মোবাইল অপারেটিং সিস্টেম সম্পূর্ণভাবে পেটেন্ট লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে ওরাকল। আর এ নিয়ে ওরাকল এবং গুগলের মধ্যে চলছে প্রচন্ড লড়াই।

তবে এ লড়াইয়ের অবসান হতে যাচ্ছে। কারণ জুরিগণের রায়ে জানানো হয়, অ্যানড্রইড কোনোরকম পেটেন্টের নিয়মাবলী লঙ্ঘন হয়নি। এ রায় সার্চ জায়েন্টের জন্য বিশাল এক মুক্তি।

কিন্তু জটিল ৮ পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ থেকে অব্যাহতি পেলেও কম গুরুত্বপূর্ণ দুটি কপিরাইট আইন লঙ্ঘনের দায়ে সার্চ জায়েন্ট আটকা পড়ল। এ মুহূর্তে গত এপ্রিলে দায়ের করা ওরাকলের পেটেন্ট লঙ্ঘন সম্পর্কিত মামলায় জুরিরা এ রায় দিয়েছেন। স্মার্টফোন মার্কেটের একটি উল্লেখযোগ্য শেয়ার উপভোগ করছে অ্যানড্রইড অপারেটিং সিস্টেম।

মামলার মূল বিষয় গুগলের মোবাইল অপারেটিং সিস্টেমে জাভা সার্চ কোডের ব্যবহার। ওরাকল এ ব্যবহারে অভিযোগ এনে গুগলের বিরুদ্ধে মামলা করে। আদালতের এ বিচার এপ্রিলে শুরু হয়ে তিন সপ্তাহ স্থায়ী হয়।

এদিকে জাভা এপিআই এবং কয়েকটি রেঞ্জচেক কোড ব্যবহার সম্পর্কিত দুটি বিষয়ে কপিরাইট অবম‍াননার দায়ে গুগলকে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার ডলার অর্থদন্ড হওয়ার সম্ভাবনা আছে। আগামী সপ্তাহে এর শুনানি শুরু হবে। মামলার শুনানিতে এমন তথ্যই জানানো হয়।

বাংলাদেশ সময় ১৭৪৮ ঘণ্টা, মে ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।