ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডেল পিসি ক্লিনিকের সময় বাড়ল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মে ২৬, ২০১২
ডেল পিসি ক্লিনিকের সময় বাড়ল

ঢাকার বাইরেও একই ধরনের সেবা কার্যক্রমের প্রতিশ্রুতির মধ্য দিয়ে শেষ হলো তিনদিনের বিশেষায়িত ‘ডেল পিসি ক্লিনিক’ প্রদর্শনী। আগামী জুলাই মাসের মধ্যে বন্দর নগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হবে ডেল পিসি ক্লিনিকের দ্বিতীয় আয়োজন।



ডেল বাংলাদেশের প্রধান সোনিয়া বশির জানান, ডেল বাংলাদেশ কম্পিউটার সোর্সের সার্ভিস সাপোর্টে সন্তুষ্ট। তিনদিনের ‘ডেল পিসি ক্লিনিক’ সফলভাবে সম্পন্ন করে তারা আমাদের সেবার স্বপ্ন পূরণে পূর্ণ আস্থা অর্জন করেছে। আশা করছি, এ প্রান্তিকেই চট্টগ্রামে ‘ডেল পিসি ক্লিনিক’ দ্বিতীয় সেবা কার্যক্রমের উদ্যোগ নেওয়া হবে।

এদিকে প্রদর্শনীর শেষদিন ২৬ মে (শনিবার) সন্ধ্যা পর্যন্ত চলা দেশের প্রথম এ সেবা প্রদর্শনী আগত ডেল পিসি ভক্তদের ভিড় সামলাতে না পেরে আগামী ১০ জুন পর্যন্ত ফ্রি সেবা কার্যক্রম অব্যাহত রাখা হবে। এমন ঘোষণা দিয়েছেন কম্পিউটার সোর্সের নির্বাহী পরিচালক সাফকাতুল বদর।

সাফকাতুল বদর জানান, ডেল সেবা প্রদর্শনীতে আগত ডেল পিসি ভক্তদের অনেককেই তাৎক্ষণিক সেবা দেওয়া সম্ভব হয়নি। বেশ কয়েক বছরের মেয়াদ উত্তীর্ণ পিসি হওয়ায় এ ক্ষেত্রে একটু সময় লেগেছে। তাই যাদের পিসি তাৎক্ষণিক সচল করা সম্ভব হয়নি।

এ ছাড়াও যেসব গ্রাহক শুধু সেবা নিতে নিবন্ধিত হয়েছেন তাদের আগামী ১০ জুন পর্যন্ত বিনামূল্যেই এ সেবা দেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে। নিবন্ধন ফরম দেখিয়ে কম্পিউটার সোর্সের লালমাটিয়ার প্রধান সার্ভিস সেন্টার থেকে ডেল পিসি সারিয়ে নিতে পারবেন।
তিনদিনের এ সেবা প্রদর্শনীর সফলতা প্রসঙ্গে সাফকাতুল বদর জানান, প্রদর্শনীতে মোট ৩২৩টি পিসি তাৎক্ষণিক সচল করে দেওয়া হয়। তবে সময়ের সীমাবদ্ধতার কারণে আরও অন্তত ২৭টি পিসি তাৎক্ষণিক সচল করা সম্ভব না হওয়ায় সেবা প্রদানের সময় বর্ধিত করা হয়েছে।

এ সময় দেশের ইতিহাসে প্রথমবার এমন একটি মহতি উদ্যোগে কম্পিউটার সোর্সকে অংশীদার করায় ডেল ইনকরপোরেশনকে ধন্যবাদ জানানো হয়।

গত তিনদিনে ডেল পিসি ব্যবহারকারীরা সবচেয়ে বেশি কোন ধরনের সমস্যা নিয়ে এসেছেন তা জানতে চাইলে প্রদর্শনীর ডেল পিসি ক্লিনিকের কোঅর্ডিনেটর হালিমা আক্তার সিমা জানান, আগতদের অধিকাংশই কম্পিউটারের উইন্ডোজ সমস্যা, অতিরিক্ত গরম হয়ে যাওয়া, ডিসপ্লে সমস্যা, সিডি রোম এবং ওয়েবক্যাম ঠিকমতো কাজ না করার মতো সমস্যা নিয়ে এসেছেন।

এদের মধ্যে বেশিরভাগই তাৎক্ষণিকভাবে সচল করা হয়। মূলত হার্ডওয়্যারভিত্তিক সমস্যার তাৎক্ষণিক সমাধান দেওয়া সম্ভব হয়নি। এগুলোর মধ্যে নো পাওয়ার, ব্লুটুথ, রিস্টার্ট, ফিঙ্গার প্রিন্ট, ডিসপ্লে সমস্যার সমাধান সার্ভিস সেন্টার থেকে করে দেওয়া হবে। এমন কথাই জানিয়েছে ব্র্যান্ড বিপণনকারীরা।

বিনামূল্যে সেবা প্রদানে গত তিনদিনে ছয়টি কাউন্টার থেকে কম্পিউটার সোর্সের ৩২ জন কর্মী কাজ করেছেন। ২৪ মে বৃহস্পতিবার হোটেল রূপসী বাংলার বলরুম তিনদিনের এ সেবা প্রদর্শনী শুরু হয়। এ প্রদর্শনীর মেয়াদ উত্তীর্ণ ডেল পিসি সচল করে দেওয়ার সঙ্গে লজিটেক ব্রান্ডের তারহীন প্রযুক্তির কম্পিউটার পণ্য, ভাইরাস থেকে পিসি সুরক্ষায় অন্যতম অ্যান্টিভাইরাস নরটনের সিকিউরিটি ব্যবস্থা সম্পর্কে আলোকপাত করা হয়।

একই সঙ্গে ডেল এবং ইন্টেলের বিভিন্ন পণ্যে ব্যবহৃত প্রযুক্তির ওপর প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়। এ প্রদর্শনীতে অনুষ্ঠিত প্রতিঘণ্টার কুইজে ৩৫ জন দর্শনার্থীকে পুরস্কার দেওয়া হয়। দর্শনার্থীদের মধ্যে নারী ও শিশুদের উপস্থিতি ছিলো উল্লেখযোগ্য। এদের অধিকাংশেরই আকর্ষণ ছিল ডেলের অল-ইন-ওয়ান টাচ স্ক্রিন ডেস্কটপ পিসি ঘিরে।

বাংলাদেশ সময় ১৮০৩ ঘণ্টা, মে ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।