ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মহাকাশে প্রথম বেসরকারি খেয়াযান

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মে ২৭, ২০১২
মহাকাশে প্রথম বেসরকারি খেয়াযান

ঢাকা: যুক্তরাষ্ট্রের বেসরকারি প্রতিষ্ঠান স্পেসেক্সের ফলকন ৯ নামের ড্রাগন ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) সফলভাবে যুক্ত হতে সক্ষম হয়েছে। ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ প্রথমবার আইএসএস এ বাণিজ্যিক মহাকাশযান পাঠানো হল।



এ সাফল্যের খবর যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসার বরাত দিয়ে প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে। গত শুক্রবার এ ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের হারমোনি মডিউলে জিএমটি সময় ১৬০২ মিনিটে স্টেশনের রোবটিক আর্মের মাধ্যমে স্টেশনে যুক্ত হয়। মনুষ্যহীন এ ক্যাপসুল ড্রাগনের দৈর্ঘ্য ১৯ ফুট, চওড়ায় ১২ ফুট এবং এর ধারণ ক্ষমতা এক হাজার পাউন্ডের বেশি। ক্যাপসুলটি মূলত খাদ্যদ্রব্য এবং পোশাকাদির মতো জিনিসপত্র বহন করছে।

প্রতিবেদনে প্রকাশ, সেখানে প্রায় এক সপ্তাহ ধরে আধ টনের বেশি মালামাল খালাস করা হবে। এরপর এ ক্যাপসুল পৃথিবীর বুকে ফিরে আসবে। ফিরে আসার সময় অন্য সব স্পসে শাটলরে মতো এটিও স্পেস স্টেশনের পুরনো সরঞ্জামাদী নিয়ে আসব।

ক্যালিফোর্নিয়াভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান স্পেসেস্কের এ ধরনের উদ্যোগ ও কৃতিত্ব ইতিহাস গড়ল বলে উল্লেখ করেছে নাসা। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিস্ময়কর এ অর্জনের খবর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের মাধ্যমে জান‍ানো হয়। সেখানে আরও উল্লেখ করা হয়, ড্রাগনের প্রায় আধ টনের বেশি মালামাল গত ২৬ মে শনিবার থেকে খালাস করা শুরু হয়েছে।

নাসার প্রশাসন বিভাগের প্রধান চার্লেস বল্ডেন বলেন, যুক্তরাষ্ট্রের ব্যক্তি মালিকানার কোম্পানি প্রমাণ করে দিল তারা মহাকাশ স্টেশনে রসদ সরবরাহ করতে সক্ষম। এটি মহাকাশে বাণিজ্যিক খেয়াযান পাঠানোর নতুন দিগন্তের সূচনা করল। এর সঙ্গে এ উদ্যোগরে ফলে যুক্তরাষ্ট্রে নতুন র্কমসংস্থানও হবে বলে মন্তব্য করেন তিনি।
 
এদিকে হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জন হলড্রেন স্পেসেস্ককে এ কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন। তার এক বিবৃতিতে জানানো হয়, এ প্রথম সফলতার সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যক্তি মালিকানার প্রতিষ্ঠানের মহাকাশযান স্পেস স্টেশনে পৌঁছতে সক্ষম হয়েছে। এটি বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত ইতিহাসের অতি গুরুত্বপূর্ণ এক অর্জন।

এ ছাড়া মহাকাশে যুক্তরাষ্ট্রের কর্তৃত্ব অব্যাহত রাখতে প্রেসিডেন্ট ওবামার অভিপ্রায়কে একধাপ এগিয়ে নিল। হলড্রেন আরও বলেন, বিজয়ের জন্য আমাদের বিজ্ঞানী ও প্রকৌশলী দলের জন্যই নয়, সরকার ও বেসরকারি খাতের যারা এ ঐতিহাসিক লক্ষ্যপুরণে অবদান রেখেছে সবার জন্যই আমরা গর্বিত।  

বাংলাদেশ সময় ১৬৫৫ ঘন্টা, মে ২৭, ২০১২

সম্পাদনা: সিজারাজ জাহান মিমি/ জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।