ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইডিয়া-ভোডাফোন থ্রিজির দাম কমাচ্ছে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, মে ২৭, ২০১২
আইডিয়া-ভোডাফোন থ্রিজির দাম কমাচ্ছে

ভারতের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর এয়ারটেল থ্রিজি সেবায় বড় অঙ্কের দাম কমানোর পরই ভোডাফোন এবং আইডিয়া সেলুলার একই উদ্যোগ নিয়েছে। প্রিপেইড এবং পোস্টপেইড গ্রাহকরা পরিকল্পনা অনুযায়ী নতুন দামের আওতায় আসছে বলে ঘোষণা দিয়েছে এ দুটি প্রতিষ্ঠানই।

এ ছাড়া অন্য সব মোবাইল অপারেটররাও একই সিদ্ধান্ত গ্রহণে আশা ব্যক্ত করেছে।

এয়ারটেলের অনুরুপ একই পরিমাণ অর্থাৎ ৭০ ভাগ সেবাব্যয় কমাচ্ছে দুটি প্রতিষ্ঠান। তাই ভোক্তাদের ধারণা এ পরিকল্পনায় উচ্চগতির মোবাইল ইন্টারনেট ভোক্তাদের নাগালে আসছে। গত বছর ভারতের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এ সেবা চালু করে।

নতুন প্যাকেজে ভোডাফোন এয়ারটেলের মতো ভিন্ন কয়েকটি প্যাকেজ আনছে। ফলে এ অপারেটরের গ্রাহকরাও পছন্দের প্যাকেজ ব্যবহারের সুযোগ পাচ্ছে। ২৫ রুপিতে ২৫ এমবির মেয়াদ একদিন এবং ৪৪ রুপিতে ১৫০ এমবির মেয়াদ ৭ দিন।

এর উপরের প্যাকেজের মধ্যে আছে ১০২ রুপিতে ৩০০ এমবি মেয়াদ ১ মাস, ৪৫০ রুপিতে ৬০ দিনের জন্য ৩ জিবি এবং ১ হাজার ২৫০ রুপিতে ৫ জিবি সেবা পাওয়া যাবে।

আইডিয়া সেলুলারের প্রিপেইড এবং বিল পেইড গ্রাহকরা এখন প্রতি ১০ কেবি পাবে ৩ পয়সা যা আগে ছিল ১০ পয়সা। এ ছাড়া বিভিন্ন কার্ডের মধ্যে আছে ৩০ দিন মেয়াদী ১০০ রুপির ৩০০ এমবি , ১ জিবি ২৫০ রুপি, ১.৫ জিবি ৩৫০ রুপি এবং ২ জিবি ৪৫০ রুপি। এর চেয়ে উচ্চমানের প্যাকজেগুলো হচ্ছে ৬০০ রুপিতে ২ জিবি, ৮৫০ রুপিতে ৩ জিবি সময়সীমা ৬০ দিন। এ ছাড়া ৯০ দিনের ৪ জিবি প্যাকেজে ব্যয় হবে ১ হাজার ২৫০ রুপি।

এ ছাড়াও আইডিয়ার মাসভিত্তিক আনলিমিটেড প্যাকেজ পাওয়া যাচ্ছে ৯৫০ রুপিতে। ইন্টারনেট ব্যবহারকারীদের ডাটা স্পিড সম্পর্কে ভাল অভিজ্ঞতা আছে। যেমন ২১.১ এমবিপিএস এ ৬ জিবি উপভোগ কার ডাটা যায়। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী শুধু ১২৮ কেবিপিএস স্পিডে একই পরিমাণ ডাটা প্রেরণ করা হবে।

সীমাহীন ডাটা ব্যবহারে এটি প্রতিষ্ঠানের কারিগরি পরিকল্পনা। ৬ জিবি ডাটা এ সময়সীমায় ব্যবহার করা যা গ্রাহকদের জন্য সম্পূর্ণভাবে হতাশা সৃষ্টি করছে। এ ছাড়া যেসব ব্যবহারকারীরা মেয়াদের আগেই পুরো প্যাকেজ ব্যবহার করতে পারবে তাদের জন্য সীমিত ডাটা প্যাকেজ আছে। যেমন ১০ রুপিতে ১ দিন মেয়াদী ৩০ মিনিটের অফার। তাই থ্রিজি সেবার নতুন পরিকল্পনা নিয়ে ভোক্তাদের মনে বিভিন্ন প্রশ্ন আছে। আর দাম কমানো নিয়েও আলোচনার অবকাশ রয়েই গেছে।

বাংলাদেশ সময় ১৯৩৩ ঘন্টা, মে ২৭, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।