ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল-মাইক্রোসফট দ্বন্দ্ব বাড়ছেই

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মে ২৭, ২০১২
গুগল-মাইক্রোসফট দ্বন্দ্ব বাড়ছেই

মাইক্রোসফট আর গুগলের দ্বন্দ্বটা আরও সুস্পষ্ট হয়ে উঠছে। এবারে গুগলকে সরাসরি ৫ লাখ লিঙ্ক মুছে ফেলার অনুরোধ জানিয়েছে মাইক্রোসফট।



গত এপ্রিলেও সার্চ ইনডেক্স জটিলতার কারণে এ অভিযোগের প্রাতিষ্ঠানিক সূত্রপাত্র হয়। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

মাইক্রোসফট জানিয়েছে, চিহ্নিত ৫ লাখ লিঙ্কের মাধ্যমে পাইরেটেড মাইক্রোসফটকে ব্যবহারে উৎসাহিত করছে গুগল। এটা মোটেও ওয়েব সংস্কৃতির জন্য শুভ ফল বয়ে আনবে না।

এদিকে গুগল সার্চভুক্ত এসব লিঙ্ক মাইক্রোসফটের নিজস্ব সার্চ ইঞ্জিন ‘বিঙ’ এর মাধ্যমেও ছড়িয়ে পড়ছে। এ বিষয়েও গুগলকে অবহিত করেছে মাইক্রোসফট।

সদ্য প্রকাশিত প্রতিবেদনে প্রকাশ, গত জুলাইয়ে সার্চ ইনডেক্স কপিরাইটে অবৈধ কনটেন্ট প্রচারে গুগলকে তথ্য নিয়ন্ত্রক সংস্থাগুলো অবহিত করে। কিন্তু এ বিষয়ে এখনও তার অবস্থান সুস্পষ্ট করেনি।

এমনকি গুগলের কাছেও গত ১২ মাসে জমা পড়া কপিরাইট অভিযোগের বিষয়টি প্রাতিষ্ঠানিক রেকর্ডে থাকলেও তা আমলে নেয়নি গুগল। এবার মাইক্রোসফট বেশ শক্তভাবেই গুগলকে জানিয়ে দিল তাদের অবস্থানের কথা। আর অচিরেই এ বিষয়ের নিস্পত্তিও চেয়েছে মাইক্রোসফট।

বাংলাদেশ সময় ২০৫৯ ঘণ্টা, মে ২৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।