ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ট্যাবলেট ম্যাগাজিন ‘লাইভস্ট্যান্ডের’ ইতি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ২৮, ২০১২
ট্যাবলেট ম্যাগাজিন ‘লাইভস্ট্যান্ডের’ ইতি

আইপ্যাডে মাত্র ছয় মাসের জন্য জায়গা পেয়েছিল ইয়াহুর লাইভস্ট্যান্ড নামের ট্যাবলেট ম্যাগাজিন। কিন্তু প্রতিষ্ঠানের প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় লাইভস্ট্যান্ডকে বন্ধ করে দেওয়া হলো।



ইয়াহু এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। কারণ তথ্যপ্রযুক্তি বিশ্বে চরম প্রতিযোগিপূর্ণ একটি বৃহৎ ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু। প্রতিষ্ঠানের সার্বিক অবস্থার পরিবর্তনের জন্য এ উদ্যোগ । ইয়াহু গত মাসেই বিশেষজ্ঞদের জানিয়েছে, প্রায় ৫০টি সেবা উঠিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কারণ সেবাগুলি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কার্য সম্পাদনে ব্যর্থ হচ্ছে।

ইয়াহুর সাবেক সিইও স্কট থম্পসন প্রতিষ্ঠানকে সংস্কারের লক্ষ্যে এ ধরনের পরিকল্পনার কথা জানিয়েছেন। তবে থম্পসনের এ প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের সময় খুবই কম এমনকি লাইভস্ট্যান্ডের চেয়েও কম। ৪ মাস স্থায়ী থাকার পর তিনি স্কট পদ থেকে সরে দাড়ান।

এদিকে ইয়াহুর অন্তর্বতীকালীন সিইও রোজ লেভিনসন বিদ্যমান এ পরিকল্পনায় থম্পসনের সিদ্ধান্ত হিসেবে বেশ কিছু সার্ভিস বাদ দেওয়া হচ্ছে কি না এ বিষয় কিছু নিশ্চিত করেনি। তবে গত ২৫ মে ইয়াহুর করপোরেট ব্লগ বার্তায় এ বিষয়টি সুস্পষ্ট করা হয়েছে। এখানে অনেকগুলো সেবা বন্ধ করা হবে, তবে সঠিক সংখ্যা উল্লেখ করা হয়নি।

ব্লগ বার্তায় আরও বলা হয়, ভবিষ্যৎ ভেবেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন সেবা নেতৃত্ব দেবে এবং কোন সেবাপণ্য ব্যবহারের ভোক্তাদের আগ্রহ আছে তা জানতে হবে। এ ছাড়া আমাদের সহযোগী, উন্নয়ক এবং বিজ্ঞাপনদাতাদের সুবিধার বিষয়ে দৃষ্টিআরোপ করি।

২০১০ সালে লাইভস্ট্যান্ড নিয়ে কাজ শুরু করে ইয়াহু। এ সময় আইপ্যাড খুবই জনপ্রিয় হয়ে উঠে। কিন্তু গত নভেম্বরেও এ ট্যাবলেট ম্যাগাজিন প্রকাশ পায়নি। কিন্তু যে সময়ে অনুরুপ ফ্লিপবোর্ড আইপ্যাড অ্যাপলিকেশন বিপুল গ্রাহককে আকৃষ্ট করেছে। এরপরও ইয়াহুর লাইভস্ট্যান্ডকে নিয়ে প্রচুর আকাঙ্খা ছিল।

লাইভস্ট্যান্ডে অন্তর্ভূক্ত সফটওয়্যার যা ইয়াহুর নিজস্ব ওয়েবসাইটের কনটেন্ট স্বনির্বাচন করতে সক্ষম হয়। এ ছাড়া অন্য সব ডিজিটাল প্রচারকর‍া প্রত্যেক ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী চাহিদা পুরণ করে। ফ্লিপবোর্ড অ্যাপস সৃষ্টিকারীদেরও ঠিক একই ধরনের ভাবনা ছিল।

২০১০ সালের এপ্রিলে আইপ্যাডে আসার পর অল্প সময়ে ফ্লিপবোর্ড খুবই জনপ্রিয় হয়ে উঠে। এ কারণে ২০১০ সালে এ অ্যাপটি ‘অ্যাপ অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়।

বাংলাদেশ সময় ১৮০৯ ঘণ্টা, মে ২৮, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।