ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সামাজিক সাইটেই দিনের ৪৮ ভাগ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মে ২৯, ২০১২
সামাজিক সাইটেই দিনের ৪৮ ভাগ

স্কটল্যান্ডের ইন্টারনেট ভোক্তারা যুক্তরাজ্যের অন্য যেকোনো মাধ্যমের চেয়ে সামাজিক মাধ্যমে বেশি সময় ব্যয় করেন। আন্তর্জাতিক জরিপ সূত্র এ তথ্য জানিয়েছে।



বিটি পরিচালিত এ জরিপ সূত্র মতে, যুক্তরাজ্যের ইন্টারনেট ভোক্তারা ৪৮ ভাগ সময় সামাজিক মাধ্যমে ডুবে থাকেন। এসব গণমাধ্যমের মধ্যে ফেসবুক এবং টুইটার অন্যতম। স্থানভিত্তিক তুলনায় দেখা যায়, নর্দান আয়ারল্যান্ডের এ ব্যবহার ২০ এবং ওয়েলসে ৪৩ ভাগ। এ ছাড়া ইংল্যান্ডের নর্থ ইস্টে এ সংখ্যা ৩৩, সাউথ ওয়েস্টে ৩৯ এবং লন্ডনে ৪৫.৭ ভাগ।

সামাজিক মাধ্যমগুলো তথ্যভিত্তিক সাইটগুলোকে অনুসরণ করে। যেমন উইকিপিডিয়া। এর ব্যবহার প্রায় ৪৩ ভাগ। অনলাইন কেনাকানাটায় সাইটগুলোর ৪১ ভাগ ব্যবহার হয়। এ ছাড়া বিভিন্ন ওয়েবসাইটের খবর ও চলমান ঘটনাবলীর দিক থেকে সামাজিক মাধ্যম এখানে সমান জনপ্রিয়।

এ জরিপে প্রায় ২ হাজারের বেশি ব্যবহারকারী অংশগ্রহন করে। এতে লক্ষণীয়, পুরুষ আর নারীর বিষয়টি। পুরুষের তুলনায় নারীরা সামাজিক মাধ্যমগুলোর ওপর দ্বিগুণ নির্ভরশীল। এক্ষেত্রে পুরুষের নির্ভরতা মাত্র ৭ ভাগ এবং নারীদের ১৮ ভাগ। এমনকি নিরবচ্ছিন্ন ইন্টারনেট না পেলে কতটা উদ্বীগ্ন হয়, তাও সত্য বলে মেনে নিয়েছে অংশগ্রহনকারীরা।

বিটি স্কটল্যান্ডের পরিচালক ব্রেনড্যান ডিক বলেন, এ গবেষণা এটা সুস্পষ্ট করেছে সব সময়ের তুলনায় পুরো স্কটল্যান্ড এবং যুক্তরাজ্যের ইন্টারনেট ভক্তরা কিভাবে ইন্টারনেটের সঙ্গে জীবনের প্রতিটি বিষয়কে মানিয়ে নিয়েছে।

এ ছাড়া বিভিন্ন মাধ্যমে তারা ইটারনেট ব্যবহার করে। মানুষ এখন নির্ধারিত একই স্থানে জীবন পরিচালনায় অভ্যস্ত হয়ে গেছে। কেনাকাটা থেকে শুরু করে প্রতিষ্ঠানের কাজকর্ম, বিনোদন এবং সামাজিক যোগাযোগ সবকিছুইতেই আছে ইন্টারনেট আর সামাজিক সাইটের নির্ভরতা।

বাংলাদেশ সময় ১৬০৬ ঘন্টা, মে ২৯, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।