ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট মুসক প্রত্যাহারের প্রস্তাব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মে ২৯, ২০১২
ইন্টারনেট মুসক প্রত্যাহারের প্রস্তাব

জাতীয় বাজেট ২০১২-১৩ ঘোষণার প্রাক্কালে বেসিসের একটি প্রতিনিধিদল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসেন। পরে অর্থমন্ত্রী বেসিসের প্রস্তাবগুলোর যৌক্তিক বিবেচনার কথা জানান।



তথ্যপ্রযুক্তি খাতের প্রয়োজনীয় বরাদ্দ এবং মূল্য সংযোজন কর সম্পর্কিত বিষয়ে আলোচনার জন্য আয়োজিত এ সভায় জাতীয় আইসিটি নীতিমালা ২০০৯ সালের আলোকে আইটি ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট ফান্ড গঠনের জন্য অন্তত ৭০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

আগামী দু বছরের মধ্যে ১০ হাজার দক্ষ আইটি প্রফেশনাল তৈরির জন্য ক্র্যাশ ট্রেনিং প্রোগ্রাম বাস্তবায়নের লক্ষ্যে ৫০ কোটি টাকা বরাদ্দ রাখা, ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ১৫ ভাগ মূসক প্রত্যাহার, ই-কমার্স লেনদেনে মূসক প্রত্যাহার, সফটওয়্যার ও আইটিইএসয়ের জন্য নতুন একটি সার্ভিস কোড প্রযোজ্য করা, ঢাকা শহরেই অন্তত ৫টি সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণসহ বেশ কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব অর্থমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়। অর্থমন্ত্রী বেসিসের এসব প্রস্তাব বিবেচনার কথা জানান।

এ সভায় বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি একেএম ফাহিম মাশরুর, সহ-সভাপতি ফারহানা এ রহমান, মহাসচিব ফোরকান বিন কাশেম এবং বেসিস ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট কমিটির সভাপতি শামিম আহসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬৫৯ ঘণ্টা, মে ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।