ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উন্মুক্ত হচ্ছে চীনের নিজস্ব ভাষার ডমেইন

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, জুন ২৮, ২০১০

অচিরেই চীনা ভাষায় তৈরি হচ্ছে ইন্টারনেট ডমেইন। যেখানে শুধু চীনা অক্ষরে ডমেইন নাম ব্যবহার করা হবে।

সম্প্রতি ইন্টারনেট অ্যাড্রেস তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান আইক্যান চীনা ভাষায় ডমেইন তৈরির প্রস্তাবটি অনুমোদন করে।

আইক্যান সূত্র জানায়, চীন, তাইওয়ান ও হংকং এর প্রতিষ্ঠান ও আগ্রহী ব্যক্তিরা এখন থেকে চীনা ভাষায় ডমেইন নিবন্ধন করার সুযোগ পাবে। আইক্যানের রড ব্রিকস্ট্রোম এর মতে, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক পঞ্চমাংশ চীনা ভাষায় কথা বলে। আর চীনা ভাষাভাষি ইন্টারনেট ভোক্তা আছে প্রায় ১০০ কোটি। যা চীনা ভাষায় ডমেইন তৈরিকে ত্বরান্বিত করেছে।

উল্লেখ্য, চীনা ভাষায় ইন্টারনেট ডমেইন তৈরির প্রক্রিয়াটি প্রথম শুরু হয় ইন্টারন্যাশনালাইজড ডমেইন নেইম (আইডিএন) এর আওতায়। সেক্ষেত্রে প্রথম আইডিএন ছিল ইজিপ্ট ও আরবী ভাষার ডমেইন। সৌদি আরব ও আরব আমিরাত সর্বপ্রথম আরবী ভাষার ডমেইন নিবন্ধন করে। সূত্র জানিয়েছে, অচিরেই থাই ও তামিলসহ আরও ২০টি ভাষার ডমেইন আন্তর্জাতিকভাবে উন্মুক্ত করা হবে।

প্রচলিত লাতিন ভাষার ডমেইনে পরিবর্তনের তথ্যগুলো সদ্য সমাপ্ত আর্ন্তজাতিক আইক্যান সম্মেলনে জানানো হয়। গত ২০ থেকে ২৫ জুন ব্রাসেলসে সম্মেলনের ৩৮তম পর্ব অনুষ্ঠিত হয়। এতে চীনা ভাষার ডমেইন অনুমোদনের সঙ্গে পর্ণো সাইটগুলোর ডমেইনও অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৩১ ঘণ্টা, জুন ২৮, ২০১০
এমআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।