ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্রোমবুক ও ক্রোমবক্সে নতুনত্ব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ৩০, ২০১২
ক্রোমবুক ও ক্রোমবক্সে নতুনত্ব

ক্রোমবুকের গুণগত মানোন্নয়নসহ নতুন পণ্য ক্রোমবক্স প্রকাশ করেছে গুগল। এ মুহূর্তে বাজারে ক্রোমবুকের অবস্থান ভালো না হওয়াই গুগল এমন নতুন উদ্যোগ নিয়েছে।



ভবিষ্যৎ প্রজন্মের ক্রোমবুক উন্মুক্ত করেছে গুগল। ধারণা করা হচ্ছে, পণ্যটি গুগল এবং স্যামসাং দুপ্রতিষ্ঠানকেই সুযোগ করে দিচ্ছে। কারণ গ্রাহক এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নতুন বৈচিত্য এ পণ্য ক্রয়ে আ‍গ্রহী করে তুলবে।

গুগল সূত্র মতে, এ পণ্য প্রচলিত পণ্যের থেকে ভিন্ন। কেননা এর হার্ডড্রাইভ সহজবোধ্য। এ পণ্যে ১৬ গিগাবাইটের ফ্ল্যাশ মেমোরি রাখা হয়েছে। স্মার্টফোন, ট্যাবলেট থেকে শুরু করে অন্য সব আইপ্যাডের সুবিধা পাওয়া যাবে। এর অভ্যন্তরীণ হার্ডড্রাইভে আছে দুইটি ইউএসবি পোর্ট। এ ছাড়া অন্য সব পণ্য ব্যবহারের সুবিধাও আছে।

এদিকে পণ্যটির বাজার অবস্থান দূর্বল হওয়ার কারণ সম্পর্কে বলা হচ্ছে, এক বছর আগে পণ্যটি বাজারে আনা হয়। কিন্তু বাজারের চাহিদা অনুযায়ী যথেষ্ট উৎপাদন হয়নি। এর কারণে বেশিরভাগ মানুষ অ্যাপলের আইপ্যাড এবং অন্য ব্র্যান্ডের ট্যাবলেট কমপিউটারের দিকে ঝুঁকে পড়ে। আর তাই গুগলের এ পণ্যের বিপণনে ধস নামে।

এ প্রসঙ্গে গবেষণাপ্রতিষ্ঠান গার্টনার বিশেষজ্ঞ মিকা কিটাগয়া বলেন, ট্যাবলেট পণ্যের তুলনায় ক্রোমবুকের সেবা-প্রস্তাব অনেক সীমিত হওয়ায় গুগল গ্রাহকদের আকর্ষণ করতে সক্ষম হয়নি।    

তবে গুগল সূত্র বলছে, তাদের সব সময়ের লক্ষ্য ক্রোমবুকের বিষয়গুলো ধীরে ধীরে গ্রহণ করা। তাই প্রকৌশলীদের এ পণ্যের অক্ষমতা চিহ্নিত করতে এবং প্রয়োজনীয় উন্নয়ন সাধনের সময় দেয়। গুগলের ক্রোম এবং অ্যাপসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সান্ডার পিচহেই বলেন, অবস্থার পরিবর্তনে এটি দারুণ পদক্ষেপ।

হালনাগাদকৃত ক্রোমবুকের সিরিজ মডেল ‘৫৫৫০’। এটি আগের পণ্যের চেয়ে আড়াই গুণ বেশি দ্রুতগতির। আর তুলনামুলক ভিডিওর মানও গুণগত। অন্য সব ফিচারের মধ্যে আছে অফলাইন ডকুমেন্টে কাজের সুবিধা।

বিশ্বের যেকোনো অবস্থান থেকে মাইক্রোসফটের ওয়ার্ড এবং এক্সেলের মতো অ্যাপলিকেশনে তৈরি ফাইল পড়া যাবে। এ ছাড়া গুগলের ক্রোম ওয়েব স্টোরে যুক্ত করা হচ্ছে ৫০ হাজার অ্যাপ। ক্রোমবুকে এ সুবিধা ৪৪৯ ডলারে পাওয়া যাবে। আর শুধু ওয়াইফাই সমর্থিত এবং থ্রিজি সমর্থিত পণ্যটির দাম পড়বে ৫৪৯ ডলার।

স্যামসাং উদ্ভাবিত এ ক্রোমবুকের বিক্রি শুরু হয় ৪২৯ থে‍কে ৪৯৯ ডলারে। গুগল সূত্র জানিয়েছে, মূল ক্রোমবুকের মতো ভবিষ্যৎ প্রজন্মের এ পণ্যের বৈশিষ্ট্য ১২.১ ইঞ্চি ডিসপ্লে এবং ইন্টেল প্রসেসর।

এ ছাড়াও গুগল এবং স্যামসাংয়ের যৌথ উদ্যোগে প্রকাশিত ক্রোমবক্স মনিটরে সংযোগ করা যাবে। ফলে ডেস্কটপ কমপিউটারের বাড়তি সুবিধা থাকছে এ পণ্যে। ক্রোমবক্সের দাম ৩২৯ ডলার।

এ মুহূর্তে ক্রোমবুক এবং নতুন ক্রোমবক্স শুধু অনলাইনেই পাওয়া যাবে। সূত্র মতে, এখন যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাজ্যে এ পণ্য পাওয়া যাচ্ছে। আর আগামী মাস থেকে গুগলের নির্ধারিত কটি স্থানের বিপণন কেন্দ্র থেকে আগ্রহীরা এ পণ্য ক্রয় করতে পারবেন।

বিখ্যাত কোরিয়ান নির্মাতা স্যামসাং হালকা ওজনের এ ক্রোমবুক তৈরি করে। নতুন বৈশিষ্ট্যযুক্ত এ পণ্যে গুগল এ মুহূর্তের জনপ্রিয় ওয়েব ব্রাউজার এবং অপারেটিং সিস্টেমের অনেক পরিবর্তন আনতে কাজ করছে।

বাংলাদেশ সময় ১৯০৪ ঘন্টা, মে ৩০, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।