ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ‘ভাস’ নীতির দাবি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, মে ৩০, ২০১২
মোবাইল ‘ভাস’ নীতির দাবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) মোবাইল ফোনভিত্তিক ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভাস) লাইসেন্সিং গাইডলাইনের একটি খসড়া প্রণয়ন করেছে।

এ প্রসঙ্গে দেশের তথ্যপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তা এবং স্টেকহোল্ডারদের উপস্থিতিতে মোবাইল টেলিফোন  সেবাভিত্তিক ডিজিটাল কনটেন্ট ও অ্যাপলিকেশন সৃষ্টির মাধ্যমে জাতীয় উন্নয়ন ও বিভিন্ন নাগরিক সেবা সম্প্রসারণের লক্ষে প্রস্তাবিত ভ্যাস নীতিমালার ভূমিকা প্রসঙ্গে আলোচনা করার জন্য ‘রোল অব প্রোপোজড ভাস লাইসেন্সিং গাইডলাইন ইন লোকালাইজড সিটিজেন সার্ভিস ক্রিয়েশন অ্যান্ড ন্যাশনাল ডেভেলপমেন্ট’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।



বাংলাদেশ কমপিউটার সমিতি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং, কনটেন্ট প্রোভাইডরস অ্যান্ড এগ্রিগেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টারস অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে কাওরান বাজারস্থ বেসিস অডিটোরিয়ামে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা খসড়া ভ্যাস (ভ্যালু অ্যাডেড সার্ভিস) লাইসেন্সিং গাইডলাইন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এ মুহূর্তে বাংলাদেশে ভ্যালু অ্যাডেড সার্ভিস ব্যবসা প্রসারের ব্যাপক সম্ভাবনা থাকা সত্ত্বেও বিদ্যমান পদ্ধতির কারণে এ ব্যবসায় আর্থিক প্রণোদনা না থাকায় উদ্যোক্তারা আশানুরূপ সাফল্য অর্জন করতে পারছে না।

যদিও এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তারা সাধারণ নাগরিকদের মোবাইল ফোনভিত্তিক বিভিন্ন নাগরিক সেবা প্রদানে ভূমিকা রাখছে। এ বৈঠকে বক্তারা বলেন, ভাস শিল্প কোনো লাইসেন্স দ্বারা নিয়ন্ত্রিত নয়। এ কারণে ক্ষুদ্র সফটওয়্যার ও আইটি উদ্যোক্তারা তাদের মেধার ও কাজের যথাযথ মূল্যায়ন পাচ্ছে না।

একে এ সময়ের পদক্ষেপ হিসেবে উল্লেখ করে অচিরেই এ ভ্যাস লাইসেন্সিং গাইডলাইন বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করেন বক্তারা।

এ বৈঠকে বিসিএস সভাপতি ফয়জুল্লাহ খান, বেসিস সভাপতি মাহবুব জামান, আইএসপিএবির পরিচালক মক্তবুর রহমান, বাক্য সভাপতি আহমদুল হক, বিএমপিআইএ সভাপতি মোস্তফা রফিকুল ইসলাম, সিপিএএবি সভাপতি সাইফুল ইসলাম ছাড়াও অ্যাসোসিয়েশনগুলোর সদস্যরা, বিভিন্ন টেলিকম অপারেটরদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি একেএম ফাহিম মাশরুর।

বাংলাদেশ সময় ২১৫৩ ঘণ্টা, মে ৩০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।