ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কাউন্টডাউনে নকিয়া ৮০৮ পিউরভিউ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুন ২, ২০১২
কাউন্টডাউনে নকিয়া ৮০৮ পিউরভিউ

আসন্ন ৪১ মেগাপিক্সেলের নকিয়া ৮০৮ পিউরভিউ-বেজড ওয়েবসাইট চালু করেছে নকিয়া ইন্ডিয়া। এরই মধ্যে কাউন্টডাউন্ট টাইমার দৃশ্যমান করা হয়েছে।



নকিয়া ইন্ডিয়ায় ভাষ্যমতে, অবিশ্বাস্য ৪১ এমবি ক্যামেরা যুক্ত পণ্যটি সর্বপ্রথম ভারতের নাগালেই আসছে। যদিও এ সাইটের কাউন্টডাউনে বিষয়টি পরিস্কারভাবে উল্লেখ করা নেই।

সাইটের সূত্র মতে, এখন প্রত্যাশিত পণ্যটি বাজারজাতের জন্য পুরোপুরি প্রস্তত। কারণ পিউরভিউ ডটইন সাইটে প্রবেশ করলে কাউন্টডাউন টাইমার ব্যবহারকারীকে অভিনন্দন বার্তা দেখাবে যেখানে আসন্ন ফোনটির উন্মুক্তের চুড়ান্ত দিন জানাবে। যেমন আগামী ৫ জুন নকিয়া ৮০৮ পিউরভিউ উন্মুক্ত হবে। এখানে পোষ্ট বার্তার হিসাব অনুযায়ী প্রায় ১০৮ ঘণ্টা সময় দেখাবে।

তুলনামূলক বৈশিষ্ট্যের দিক থেকে নকিয়া ৮০৮ এর সেন্সরের আগের এন৮ এর থেকে আড়াই গুণ বড়। এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মোবাইল, ট্যাবলেট জাতীয় পণ্যের অ্যাওয়ার্ড প্রোগামে পণ্যটি বেস্ট মোবাইল হ্যান্ডসেট এবং বেস্ট ইমেজিং ইনোভেশন ২০১২ খেতাব জিতে।

এ পর্যন্ত প্রকাশিত তথ্য অনুসারে, নতুন এ হ্যান্ডসেট পরিচালনায় থাকছে ১.৩ গিগাহার্টজ সিপিইউ এবং ৫১২ এমবি র্যাম। ৪ ইঞ্চির পর্দাটি অ্যামোলেড প্রযুক্তির যার পিক্সেলের আকার ৬৪০ বাই ৩৬০।

অন্য সব বৈশিষ্ট্যগুলো ১৬ জিবি ইন্টারনাল মেমোরি, সম্প্রসারিত মাইক্রোএসডি কার্ড স্লট, এইচডিএমআই যা ডলবি ডিজিটাল প্লাস সমর্থন করে , ওয়াইফাই, ব্লুটুথ ৩.০ সংস্করণ, ইউএসবি ওটিজি (অন দ্য গো), ৩.৫ মিমি. জ্যাক যেটি টিভি আউটপোর্টের ক্ষেত্রে দ্বিগুণের বেশি ক্ষমতাপ্রাপ্ত, জিপিএস, এফএম ট্রান্সমিটার, এফএম রেডিও, জিপিএস এবং এনএফসি চিপ।

ভারতের গ্রাহকদের জন্য এখন অপেক্ষার পালা শেষ হচ্ছে। আগামী ৫ জুনেই হয়ত এর ইতি ঘটবে। এ ছাড়া নকিয়া ভক্তরা জানিয়েছে, রাশিয়া এবং ভারতে নকিয়া ৮০৮ পিউরভিউ অবমুক্তের দিনক্ষণ মে মাস ঠিক করা হয়। এরপর পর্যায়ক্রমে বিশ্বের অন্য সব দেশে প্রকাশ করা হবে। তবে যুক্তরাজ্যে স্মার্টফোনটি মধ্য জুলাইয়ের আগে পৌছবে না।

বাংলাদেশ সময় ২00১ ঘন্টা, জুন ২, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।