ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্ষতিকর ভাইরাস ‘ফ্লেম’ শনাক্ত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জুন ৩, ২০১২
ক্ষতিকর ভাইরাস ‘ফ্লেম’ শনাক্ত

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে সুকৌশলী, ভয়ংকর এবং ক্ষতিকর একটি কম্পিউটার প্রোগ্রাম শনাক্ত করেছে ক্যাসপারস্কি ল্যাব। এর নাম ‘ফ্লেম’।

এ প্রোগ্রামটি এ যাবৎকালের যেকোনো সাইবার হুমকির চেয়ে বিপজ্জনক।

এরই মধ্যে এ ভাইরাস ‘সাইবার অস্ত্র’ হিসেবে বিভিন্ন দেশের কমপিউটার সিস্টেমে আঘাত করেছে। জাতিসংঘের আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সঙ্গে একটি যৌথ সমীক্ষা পরিচালনায় ক্যাসপারস্কি ল্যাবের বিশেষজ্ঞরা উল্লেখিত মেলওয়্যারটি শনাক্ত করেন।

ক্ষতিকারক এ প্রোগ্রামটি সাইবার গোয়েন্দা কাজে ব্যবহারের জন্য তৈরি করা হয়। এটি পারস্পরিক যোগাযোগের তথ্য এমনকি কথোপকথনসহ মূল্যবান সব তথ্য চুরি করে নিয়ে যেতে পারে।

সাইবার যুদ্ধে ব্যবহারের জন্য ক্ষতিকারক প্রোগ্রাম ‘স্টাক্সনেট’ এবং ‘ডুকু’ আর্বিভূত হওয়ার পর থেকেই ক্যাসপারস্কি ল্যাব এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পেশ করে আসছে। এটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ নিরাপত্তা তথ্য হিসেবে বিবেচিত হচ্ছে।

আগ্রহীরা (http://www.bbc.com/news/technology-18238326), (www.kaspersky.com/about/news/virus/2012/Kaspersky_Lab_and_ITU_Research_Reveals_New_Advanced_Cyber_Threat) এবং (www.securelist.com/en/blog/208193522/The_Flame_Questions_and_Answers) এ লিঙ্কগুলো থেকে ‘ফ্লেম’ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা সম্ভব।

বাংলাদেশ সময় ১৭২৬ ঘণ্টা, জুন ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।