ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষা ব্যবস্থায় ‘ডিজি ক্লাসরুম’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুন ৩, ২০১২
শিক্ষা ব্যবস্থায় ‘ডিজি ক্লাসরুম’

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে চাই ডিজিটাল শিক্ষা। তাই সনাতন শিক্ষা পদ্ধতির পরিবর্তে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ডিজিটাল শিক্ষা পদ্ধতি আয়ত্বে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।



শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী এবং আগ্রহী করে তুলতে ডিজিটাল শিক্ষা পদ্ধতি খুবই প্রয়োজনীয়। এরই মধ্যে ডিজিটাল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে ‘ডিজিটাল ক্লাস রুম’ ধারণাটি জনপ্রিয় হয়ে উঠেছে।

দেশে ডিজিটাল শিক্ষা পদ্ধতি চালু করতে এবং শিক্ষাঙ্গনে এর গুরুত্ব আলোচনায় দেশের জনপ্রিয় ডিজিটাল শিক্ষা উপকরণ ব্যবসায়ী প্রতিষ্ঠান ইউনিক বিজনেস সিস্টেম ‘ইউনিক ডিজি ক্লাসরুম’ সেমিনারের আয়োজন করে।

আর দেশি শিক্ষাপ্রতিষ্ঠান ডেফোডিল ইউনিভার্সিটির ক্যাম্পাসের ৩০৬ নম্বর কক্ষে আয়োজিত হয় সময়োপযোগী এ সেমিনার। এতে বক্তব্য রাখেন রকিবুল ইসলাম।

এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন ইউনিক বিজনেজ সিষ্টেমের পরিচালক হাবিবা নাছরিন রিতা। এ ছাড়াও বিশেষ অতিথি ছিলেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান ড. আকতার হোসেন। এ সেমিনারে প্রধান বক্তা হিসাবে ইউনিক বিজনেস সিস্টেমের আইটি প্রধান সুজন ইন্টারঅ্যাকটিভ বোর্ডের কারিগরি সুবিধাগুলো ব্যাখ্যা করেন।

এ ডিজিটাল শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন তথা ডিজিটাল ক্লাসরুম কিভাবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে আমূল পরিবর্তন আনতে পারে তা নিয়ে আলোচনা হয়। এ বিষয়ে সুজন ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ডের মাধ্যমে কিভাবে ইমেজ ড্রইং, ইমেইল ডাউনলোড করা এবং আর্কাইভ সুবিধা পাওয়া যাবে তা দেখানো হয়।

এ অনুষ্ঠানের প্রধান অতিথি হাবিবা নাছরিন বলেন, ডিজিটাল শিক্ষা ব্যতীত ডিজিটাল বাংলাদেশ গঠন করা সম্ভব নয়। সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে সবার উচিত সহযোগিতা করা। হিটাচি ইন্টারঅ্যাকটিভ হোয়াইট তেমনি একটা পণ্য। এটি শিক্ষার্থীদের প্রতিদিনের পাঠে আরও মনোযোগী করে তুলতে সাহায্য করবে।

ধারাবাহিক আয়োজনের এ সেমিনারে এটি ছিল প্রথম আসর। এ আয়োজনের মিডিয়া পার্টনার ছিল দেশের জনপ্রিয় তথ্যপ্রযুক্তি ম্যাগাজিন ‘টেকওয়ার্ল্ড বাংলাদেশ’।

বাংলাদেশ সময় ২০২৪ ঘণ্টা, জুন ৩, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।