ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এল উইন্ডোজ ৮ প্রিভিউ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, জুন ৩, ২০১২
এল উইন্ডোজ ৮ প্রিভিউ

অবশেষে ৩ বছর অপেক্ষার ইতি টানল মাইক্রোসফট। আগের সংস্করণ থেকে উইন্ডোজ ৮ উন্মোচনে মাইক্রোসফট অনেকটা সময় নিয়েছে।

তবে আপাতত উইন্ডোজ ভক্তদের পরীক্ষামূলক নতুন সংস্করণেই সন্তুষ্ট থাকতে হবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

উইন্ডোজ ৯৫ সংস্করণ দিয়ে অপারেটিং সিস্টেমের বাজারে নতুন চমক এনেছে। তবে উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফট সবচেয়ে বেশি পরীক্ষামূলক প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যে আগ্রহীরা (http://windows.microsoft.com/en-US/windows-8/release-preview) এ লিঙ্কে গিয়ে পরীক্ষামূলক ডাউনলোড করতে পারবে।

আগামী শরতের আগেই উইন্ডোজ ৮ সিস্টেমের বাণিজ্যিক বিপণন শুরু হবে। এমনটাই প্রাতিষ্ঠানিক সূত্রে জানানো হয়। নতুন এ সংস্করণের মাধ্যমে টাচস্ক্রিন এবং স্মার্টফোনের অপারেটিং সিস্টেমে আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফট যাত্রা শুরু করবে।

আগে উইন্ডোজ ফোন ৭ নিয়ে মাইক্রোসফট বাজারে এসেছিল। তবে তা বাজারে মোটেও প্রত্যাশিত সাড়া ফেলতে পারেনি। তবে ডেস্কটপ পিসিতে এখনও মাইক্রোসফটের আধিপত্য বহাল আছে। তবে কম্পিউটারে দূর্বল গতির দোষে মাইক্রোসফট এখনও দুষ্ট।

আর এ কারণে মোবাইল ফোন এবং ট্যাবলেট পিসিতে মাইক্রোসফট কোনো প্রভাবই ফেলতে পারেনি। গত ফেব্রুয়ারিতে উইন্ডোজ ভক্তদের জন্য ‘প্রিভিউ’ সংস্করণ প্রকাশ করে মাইক্রোসফট। তবে এতে সবগুলো ফিচার বৈশিষ্ট্য দৃশ্যমান করা হয়নি।

এরই মধ্যে স্টার্ট বাটনকে বিলুপ্ত করেছে মাইক্রোসফট। আর নতুন সংস্করণের অ্যাপ তালিকায় থাকচে বিঙ সার্চ ইঞ্জিন, নিউজ, স্পোর্টস, ইমেইল এবং ফটো অ্যাপলিকেশনের সজ্জিত দারুণ এক ত্রিমাত্রিক আবহ। এখানে পুরো পর্দাজুড়েই থাকবে বর্ণিল রঙের উপস্থিতি।

উইন্ডোজ ৮ ফিচার আবহকে আরও রঙিন, নব্য দৃষ্টি, অ্যাপ ডিজাইন এবং ব্যবহারগুণে সুসজ্জিত করতে মাইক্রোসফটরে উন্নয়ক দল এখন শেষ মুহূর্তের কাজ করছে। পরীক্ষা আর চূড়ান্ত প্রস্তুতির সার্বিক মানদন্ড নিশ্চিত হলেই আনুষ্ঠানিক অবমুক্তের দিনক্ষণ নিশ্চিত করবে মাইক্রোসফট।

বাংলাদেশ সময় ২২১৬ ঘণ্টা, জুন ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।