ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্লেস্টেশনে বিস্ময়কর বই

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুন ৭, ২০১২
প্লেস্টেশনে বিস্ময়কর বই

বিখ্যাত হেরি পটারের জনক এবারে ইলেকট্রনিক পণ্য নির্মাতা সনির সঙ্গে কাজ করছে। ইথ্রি ২০১২’তে প্রকাশের লক্ষ্যে অবিশ্বাস্য যাদুবিদ্যা সংক্রান্ত বই সদৃশ্য প্রযুক্তিপণ্য (পেরিফেরাল) তৈরি করেছে তারা।

বিশেষ বৈশিষ্ট্যের এই স্টোরিবুক পারস্পরিক ক্রিয়ামূলক।
পণ্যটি সম্পর্কে সনি জানান, প্লেস্টেশন থ্রি’র হোম কনসোলে পেরিফেরালটি চরম বিষ্ময়কর, এছাড়া সমৃদ্ধপূর্ণ বাস্তব প্রকৃতির বইয়ের  ক্ষেত্রে এটি অসাধারন এক প্লাটফর্ম। বই সদৃশ্য যাদুবিদ্যার পণ্যটির সঙ্গে আরো থাকছে হেরি পটারের কলম। যা যাদুবিদ্যার দন্ডরুপে ব্যবহৃত।

জেকে রাউলিং বলেন প্রযুক্তিপণ্যের জন্য এটাই তার প্রথম প্রকাশ এবং সেই উদ্দেশ্যে তিনি লিখেছে যার নাম দিয়েছে `দ্য বুক অব স্পেলস’।

পণ্যটির প্রয়োগবিধি সম্পর্কে জানানো হয়েছে, প্লেস্টেশনের আই এর মাধ্যমে নিয়ন্ত্রকের নড়াচড়া ও চালনার মাধ্যমে স্টোরিবুকের ট্যানডম বা অন্তর্ভূক্ত ছবিগুলো প্রাণবন্ত হয়ে উঠে। বইটিতে যুক্ত হয়েছে সমৃদ্ধশালী বাস্তবরুপী ছবি। রিডার বা খেলোয়াড় বইয়ের গল্পের অগ্রগতির ভিত্তিতে পারস্পরিক ক্রিয়া করতে পারে।

এই বুক অব স্পেলস খেলোয়াড়রা হগওয়ার্টস স্কুলে উইজার্ড বা যাদুবিদ্যার প্রশিক্ষণ নেয়। শিক্ষা নেওয়ার পর তাদের প্লেস্টেশনের সংযোগকৃত নিয়ন্ত্রক বা যাদুদন্ড ব্যবহার করে উপস্থাপন করতে হয়।

রাউলিং বলেন এটা প্রায় জাদুশক্তিহীন কিন্তু ক্ষমতা সত্যিকারের জাদুবিদ্যার মতই। তিনি আরও বলেন স্পেল আনার ক্ষেত্রে সনির নির্মাতা গোষ্ঠীর সাথে কাজ করে মজা পেয়েছি, বইটিতে তাদের কিছু গল্পও রাখা হয়েছে। এটা অসাধারণ, সুবিধাগুলো অন্যান্য বইয়ের মত নয়। সম্পূর্ণ ব্যতিক্রমী পড়ার অভিজ্ঞতা আসবে।

এরইমধ্যে যাদুবিদ্যার বইটি ব্যাপক আলোচিত হয়েছে। সনি বলছে কল্পিত গল্প এবং শিক্ষামূলক বই যুক্তের পরিকল্পনা ছিল, সে নিয়ে পূর্ব-ই৩ বৈঠক হয়েছে।

উল্লেখ্য, ওয়ান্ডারবুক প্রকাশের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে এ বছরের শেষে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘন্টা, ৭ জুন, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।