ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লন্ডনের পাতাল পথেও ওয়াইফাই

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জুন ৪, ২০১২
লন্ডনের পাতাল পথেও ওয়াইফাই

এই প্রথম লন্ডনের পাতাল পথে (টিউবে) ওয়াইফাই সেবা চালু করা হচ্ছে। এ জুনের শেষদিকে প্রথম পর্যায়ে ৮০টি টিউবে উচ্চক্ষমতার এ ইন্টারনেট সেবা চালু করা হবে।

এ বছরের শেষে আরও ১২০টি টিউব এ সেবা‍র আওতাভুক্ত করা হবে। এমনটা উদ্যোক্তা সূত্রে জানানো হয়।

এরই মধ্যে কয়েকটি ব্যস্ত শহরে টিউবের নাম করা হয়েছে। এর মধ্যে আছে অক্সফোর্ড সার্কাস, লিভারপুল স্ট্রিট, লল্ডন ব্রিজ এবং কিং ক্রস। কিন্তু বিনামূল্যে এ সেবা খুব বেশি সময় উপভোগ্য হবে না।

গত মার্চে ওয়াইফাই চালু করার ঘোষণা দেওয়া হয়। এ মুহূর্তে লন্ডন ট্রান্সপোর্ট সূত্র জানিয়েছে, এ ক্রমবিকাশে প্রথম স্টেশন গুরুত্ব পাচ্ছে। টিউব নেটওয়ার্কেই ওয়াইফাই কার্যক্রম পরিচালিত হবে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ব্যস্ততম আরও কিছু স্টেশনে ওয়াইফাই সেবা চালু করা হবে। গ্রাহকরা স্টেশন প্লাটফর্মে ওয়াইফাই সেবা সুবিধা পাবে। কিন্তু পাতালপথে চলাচলে এ সেবা পাওয়া যাবে না।

টিএফএল সূত্র নিশ্চিত করেছে, গ্রাহকরা নিরবচ্ছিন্নভাবে ওয়াইফাই সেবা ব্যবহার করতে পারবে। ভার্জিন মিডিয়ার সরবরাহকারী এ প্রতিষ্ঠান সম্প্রতি চান্সেরি লেন পাতাল স্টেশনে কার্যক্ষমতা পরীক্ষার দায়িত্বে ছিলেন। এখানে শতাধিক পণ্যের সংযোগে একইসময়ে সঠিকভাবে ওয়াইফাই সেবা কার্যক্রম চলে।

এদিকে অলিম্পিকের পুরো সময়জুড়ে যাত্রীরা বিনামূল্যে সেবা পাবে। এরপর মূল্য ধার্য করা হবে। কারণ বেশিরভাগ ব্যবহারকারীর ওয়াইফাই সেবার চাহিদা থাকায়। এ ছাড়া ভার্জিনের চুক্তি হওয়া মোবাইল ফোন এবং ব্রডব্র্যান্ড গ্রাহকরা এ সেবার ঐচ্ছিক সুবিধা পাবে।

যখন বিভিন্ন অপরিশোধিত ব্যবহারকারীদের জন্য টিএফএল পোর্টালের তাৎক্ষণিকভাবে টিএফএল সেবা তথ্যাদি, জার্নি প্ল্যানার অ্যাপ, এন্টারটেইনমেন্ট এবং নিউজ কন্টেন্ট অফার নিয়ন্ত্রণ করা হবে। এ সেবা নিজস্ব তহবিল ভুক্ত। এটি ভাড়া কিংবা করের আওতাভুক্ত নয়।

বাংলাদেশ সময় ২০০৪ ঘণ্টা, জুন ৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।