ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

করপোরেট আইটি গভর্ন্যান্স

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুন ৪, ২০১২
করপোরেট আইটি গভর্ন্যান্স

ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এবং বেসিসের যৌথ উদ্যোগে ‘করপোরেট গভর্ন্যান্স ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) কোম্পানিজ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিকিউরিটিজ বোর্ড অব ইন্ডিয়ার (এসইবিআই) সাবেক নির্বাহী পরিচালক, ভারতের ডেলোইট টোচে টমাটসুর বর্তমান জ্যেষ্ঠ করপোরেট গভর্ন্যান্স উপদেষ্টা এবং আইআইএম ইন্ডিয়ার অধ্যাপক প্রতীপ কর কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন।



এতে ৩৩টি শীর্ষস্থানীয় আইটি কোম্পানির ৩৫ জন প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়াও শীর্ষ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। এতে বেসিস সভাপতি মাহবুব জামান বলেন, দেশের আইটি খাতে অপার সম্ভাবনা থাকায় এটি আন্তর্জাতিক স্বীকৃতি পেতে শুরু করেছে। আইটি শিল্পে তরুণ আইটি উদ্যোক্তাদের অংশগ্রহণ একটি বড় শক্তি। এ কারণে এ প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে আইটি প্রতিষ্ঠানগুলোর মধ্যে করপোরেট গভর্ন্যান্সের অনুশীলন বাড়ানোর তাগিদ দেন তিনি।

এ কর্মশালায় আলোচিত বিষয়গুলোর মধ্যে বিজনেস কেস ফর করপোরেট গভর্ন্যান্স, পরিচালনা পর্ষদের দায়িত্ব ও কর্তব্য, স্বচ্ছতা এবং জবাবদিহিতা, সম্পদের মূল্য নির্ধারণ এবং মানসম্মত আর্থিক ব্যবস্থাপনা এবং হিসাবরক্ষণ বিষয়ে আলোচনা হয়।

আইএফসির প্রকল্প ব্যবস্থাপক সাসটেইনেবল অ্যাডভাইজরি মৃণাল কান্তি সরকার বলেন, বাংলাদেশের আইটি শিল্প করপোরেট গভর্ন্যান্স বিষয়ে ক্রমেই উৎসাহী হয়ে উঠছে। অনেকেই এটা শুরু থেকেই অনুশীলন করতে আগ্রহী। এ বিষয়ে বিশেষজ্ঞ আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন ব্যারিস্টার শিলা রহমান, ব্যারিস্টার মঞ্জুর হাসান এবং কেপিএমজির পার্টনার মেহেদি হাসান।

বাংলাদেশ সময় ২০২৮ ঘণ্টা, জুন ৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।