ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তাইপে ‘কম্পিউটেক্স’ প্রদর্শনী

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জুন ৪, ২০১২
তাইপে ‘কম্পিউটেক্স’ প্রদর্শনী

এ সপ্তাহে তাইওয়ানে শুরু হচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ আইটি ‘কম্পিউটেক্স’ প্রদর্শনী। রাজধানী তাইপেতে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীতেই অ্যাসার এবং আসুস উইন্ডোজ ৮ সংস্কণের ট্যাবলেট প্রথমবার উন্মোচন করবে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ আসরেই উইন্ডোজ ৮ অপারেটিং বাণিজ্যিক যাত্রা শুরু করবে। এবারের ৩২তম আয়োজনের প্রধান আকর্ষণ হবে উইন্ডোজ ৮ ট্যাব। বিশ্লেষকেরা এমন কথাই জানিয়েছেন।

গত বছর অ্যাসার ইউরোপে ল্যাপটপ, নোটবুক এবং নেটবুক বিভাগ থেকে কর্মী কমিয়ে ট্যাবলেট খাতে নিয়োগ দিয়েছে। এর মাধ্যমে তৈরি হয়েছে ডব্লিউ৫১০ এবং ডব্লিউ৭০০ ট্যাবলেট।

অ্যাসার সভাপতি জে.টি. ওয়াঙ জানান, উইন্ডোজ ইকো-সিস্টেমে উইন্ডোজ ৮ হবে ইতিহাস সৃষ্টিকারী অপারেটিং সিস্টেম। এ তালিকায় অ্যাসার উইন্ডোজ-৮ যুক্ত ‘এস৭’ মডেলের খুদে ল্যাপটপ আনছে।

অ্যাসার করপোরেট প্রেসিডেন্ট জিম ওয়াঙ জানান, টাচস্ক্রিন অভিজ্ঞতায় নতুনত্ব এবং আধুনিকতা নিয়ে আসবে উইন্ডোজ-৮। এ উদ্ভাবনা কম্পিউটার ছন্দে নতুন মাত্রা যোগ করবে।

এদিকে তাইপে কম্পিউটেক্সে অ্যাসার প্রতিদ্বন্দ্বী আসুস উইন্ডোজ-৮ ভুক্ত নতুন ৫টি পণ্য বাজারে আনছে। এ তালিকায় নতুন দুটি উইন্ডোজ-৮ ট্যাবলেট যুক্ত হচ্ছে। একটি ট্যাব-৮১০। অন্যটি ট্যাব-৬০০। সঙ্গে আছে ৩টি হাইব্রিড মডেল।

এবারের কম্পিউটেক্স আসরে ১ হাজার ৮০০ প্রতিনিধি অংশগ্রহণ করছে। থাকছে ৫ হাজার ৪০০টি বুথ। এ আসরে ৩৬ হাজার বিদেশি ক্রেতা অংশগ্রহণ করবে। আর এবারের সম্মেলন থেকে ২ হাজার ৮০০ কোটি ডলারের অর্ডার পাওয়া যাবে। এমনটাই আসা করছেন কম্পিউটেক্স আয়োজকরা।

বাংলাদেশ সময় ২২৫৬ ঘণ্টা, জুন ৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।