ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কম্পিউটেক্সে নতুন দুটি ল্যাপটপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ৫, ২০১২
কম্পিউটেক্সে নতুন দুটি ল্যাপটপ

কমপিউটেক্স ২০১২ শুরু হচ্ছে। বিশ্বের সেরা প্রযুক্তিপণ্য নির্মাতারা এবারের কমপিউটেক্সে কি ধরনের পণ্য নিয়ে ভক্তদের সামনে আসছে তা নিয়ে গণমাধ্যমগুলো তথ্যভিত্তিক প্রতিবেদন প্রকাশ করতে শুরু করেছে।

এ পর্যন্ত অ্যাসার, আসুসের মত সেরা প্রতিষ্ঠানের নতুন পণ্যের তথ্য প্রকাশ হয়েছে।

কারণ এ মুহূর্তে প্রযুক্তিপণ্য নির্মাতারা উইন্ডোজ ৮ সংস্করণকে গুরুত্ব দিচ্ছে। এ মুহূর্তের প্রতিবেদন হয়েছে কোরিয়ান জায়েন্ট স্যামসাংকে নিয়ে। অ্যাসার এবং আসুসেরও লক্ষ্য উইন্ডোজ ৮।

এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী সিরিজ ৫ এর দুটি ল্যাপটপ প্রদর্শনীতে আনছে স্যামসাং। একটির মৌলিক বৈশিষ্ট্য আল্ট্রা টাচ। অন্যটির নাম আল্ট্রা কনভার্টিবল। এ পণ্যটি উভয় মুখেই ভাজ করা সম্ভব। মূল পর্দা ১৩.৩ ইঞ্চি। এ ছাড়া থাকছে আকর্ষনীয় কিছু হার্ডওয়্যার।

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম চালিত পণ্য দুটির স্পর্শক পর্দার পিক্সেল ১৩৬৬ বাই ৭৬৮। অন্য বৈশিষ্ট্যগুলো এইচডিএমআই পোর্ট, দুইটি ২.০ ইউএসবি পোর্ট এবং একটি ৩.০ ইউএসবি পোর্ট, ইথারনেট, মেমোরি কার্ড রিডার এবং চিকলেট টাইপের কিবোর্ড।

এ মুহূর্তে প্রদর্শিত ছবি অনুযায়ী এর কিবোর্ড চিকলেটের মত। তবে দুটি পণ্যের কিবোর্ডে থাকছে না ব্যাকলিট। সিপিইউ সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি কোরিয়ান এ নির্মাতা। এ ছাড়া মূল্য এবং উন্মুক্তের তারিখ সম্পর্কেও কোনো তথ্য জানা যায়নি। তবে ভারতীয় রুপিতে ৭০ হাজারের নিচে হবে না। এমনই ধারণা দিয়েছেন বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৬০৮ ঘণ্টা, জুন ৫, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।