ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিশুবান্ধব কিবোর্ড-মাউস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুন ৫, ২০১২
শিশুবান্ধব কিবোর্ড-মাউস

তরুণদের প্রযুক্তিপণ্যের ওপর দখল সবচেয়ে বেশি। তাই এসব পণ্য নির্মাণে পর্দাথের গুরুত্ব সবচেয়ে বেশি।

কারণ এসব পণ্যের তৈরিতে ক্ষতিকর পদার্থ ব্যবহৃত হয়। যা শরীরের জন্য ক্ষতিকর। এদিকে লক্ষ্য রেখে শিশুদের উপযোগী কিবোর্ড এবং মাউস তৈরি করেছে ইনভেন্ট নামক কমপিউটার যন্ত্রাংশ নির্মাতাপ্রতিষ্ঠান।

তাদের দাবি পণ্য দুটি স্পিল প্রতিরোধক। অর্থাৎ এসব পণ্য তৈরিতে তরল পদার্থের উপস্থিতি কম। এ ছাড়া এসবের নির্মাণ কৌশল চিকিৎসকের পরামর্শ অনুসারে তৈরি। এর নাম কিডস মাউস হ্যামস্টার এবং টিপ-ট্যাপ-টাইপ কিবোর্ড।

ইনভেন্ট সূত্র আরও জানিয়েছে, এ পণ্যগুলো শরীরবান্ধব। শুধু তাই নয়, দুটি পণ্যের গঠন বৈশিষ্টেও আছে ভিন্নতা। গোলাপি এবং নীল রঙের পণ্যের সর্বাংশে চমৎকার রঙে মাছ, পালতোলা নৌকা এবং ফুটবলের ছবি দেওয়া হয়েছে। এ ছাড়া এখানে শক্ত কোনো প্লাস্টিক ব্যবহার হয়নি। তাই শিশুরা সহজেই তা ব্যবহার করতে পারবে।

এ কিবোর্ডের অন্য বৈশিষ্ট্য-ভিন্ন উজ্জল্য রঙের ইংরেজি, সংখ্যা এবং ফাংশন কিতে এপিলেপসির ব্যবহার হয়েছে। কিগুলোর আকারসহ অক্ষরের আকারও বেশ বড়। যা শিশুদের জন্য মানানসই হবে বলে প্রতিষ্ঠানটি মনে করছে। পণ্য দুটি বিপজ্জনক পদার্থের বিধি নিষেধের (আরওএইচএস) নির্দেশে তৈরি। তাই ক্ষতিকর পদার্থের প্রভাব থেকে শিশুরা থাকবে সুরক্ষিত।

বাংলাদেশ সময় ১৯০০ ঘণ্টা, জুন ৫, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।