ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কাগজের মতোই পাতলা ফোন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, জুন ৫, ২০১২
কাগজের মতোই পাতলা ফোন!

অদূর ভবিষ্যতের স্মার্টফোনে হবে আরও পাতলা। আর এর আভাস এরই মধ্যে জানান দিয়েছে।

গরিলা নামে এ গ্ল্যাসটি প্রযুক্তিপণ্যের এখনকার চেহারাও পুরো বদলে ফেলবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নিউইয়র্কভিত্তিক গ্ল্যাস গবেষণা এবং নির্মাতাপ্রতিষ্ঠান করনিং সূত্র জানিয়েছে, অচিরেই মোড়ানো যাবে এমন প্রযুক্তিপণ্য তৈরির কৌশল উদ্ভাবন করা হয়েছে। এখন তা বাস্তবায়নের অপেক্ষায়।

এ মুহূর্তে বোস্টনে অনুষ্ঠিত ‘সোসাইটি ফর ইনফরমেশন ডিসপ্লেস ডিসপ্লে উইক’ শীর্ষক প্রদর্শনী এ গ্ল্যাস প্রযুক্তি সবচেয়ে বেশি আলোড়ন তুলেছে। শুধু স্মার্টফোন নয়, পুরো প্রযুক্তি বিশ্বের চেহারাই বদলে দেবে এ উদ্ভাবন।

দিনের পর দিন গ্ল্যাস প্রযুক্তিকে আরও সহজবোধ্য এবং হালকা করতে গবেষণা আর উদ্ভাবন চলছেই। একে বিশ্লেষকেরা সিলিমার এবং থিনার করার কাজ চলছে।

করনিং এর উইলো গ্ল্যাস প্রকল্পের পরিচালক দিপক চৌধুরি জানান, গ্ল্যাস যতটা পাতলা এবং হালকা হবে প্রযুক্তিপণ্যের চেহারা ততটাই সুক্ষ্ম আর পাতলা অবয়বে নিয়ন্ত্রণে আসবে। অর্থাৎ ভবিষ্যৎ প্রযুক্তিপণ্যের অবয়ব ভোক্তাবান্ধব হয়ে উঠবে।

এবারর বোস্টন প্রদর্শনীতে এ ধরনের গ্ল্যাসের একটি প্রোটোটাইপ দেখানো হয়েছে। অচিরেই গ্ল্যাসের আকৃতি একটি কাগজের পুরুত্বের মতো হয়ে যাবে। অঙ্কের হিসাবে তা হবে মাত্র ০.০৫ মিলিমিটার। আর দৃশ্যপটে থাকবে ০.৫ মিলিমিটার ডিসপ্লে।

এরই মধ্যে এ নির্মাতা এ ধরনের পাতলা গ্ল্যাস বিভিন্ন প্রতিষ্ঠানকে সরবরাহও করতে শুরু করেছে। অচিরেই টাচ প্রযুক্তিতে নিত্যনতুন পণ্যের বৈপ্লবিক পরিবর্তনে এ গ্ল্যাস প্রযুক্তি বিশেষ অবদান রাখবে।

বাংলাদেশ সময় ২২১৩ ঘণ্টা, জুন ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।