ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে আইপিভি ৬!

আবু তালহা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, জুন ৬, ২০১২
আসছে আইপিভি ৬!

ঢাকা: ৬ জুন ২০১২ বাংলাদেশ সময় ভোর ৬ টায় উদ্বোধন হতে যাচ্ছে আইপিভি ৬। ইন্টারনেট এবং নেটওয়ার্কিং-এর শুরু থেকে রয়েছে কম্পিউটারের আইপি নাম্বার।

পৃথিবীর জনসংখ্যা এবং ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির কারণেই আইপিভি ৬ এর আবিষ্কার যা বিশ্বায়ন-এ নতুন মাত্রা যোগ করবে।

আইপিভি ৬ এর কার্য প্রক্রিয়া হল ৪টি হেক্সাডেসিমেল সংখ্যার আটটি গ্রুপ। প্রতিটি গ্রুপ কোলন (:) দিয়ে আলাদা করা থাকে। যেমন- ২০০১:০ফন৮:৮৫ধ৩:০০০০:০০০০:৮ধ২ব:০৩৭০:৭৩৩৪। যা (৩.৪ ী ১০৩৮) অ্যাড্রেস উৎপাদন করতে সক্ষম।

ফলে ইন্টারনেট ব্যবহার করার পরিধি বৃদ্ধি পাবে। বিশেষত এই উপ-মহাদেশে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ বৃদ্ধি পাবে অনেক।

প্রাইভেট ক্লাস “এ” রেঞ্জ-এর আইপিতে একটি নেটওয়ার্ক থেকে ১৬৭৭৭২১৪-এর কিছু বেশি হোস্ট করা যায়। প্রাইভেট ক্লাস “বি” রেঞ্জ-এর আইপিতে একটি নেটওয়ার্ক থেকে ৬৫৫৩৪-এর কিছু বেশি হোস্ট করা যায়, ১৬ টির বেশি নেটওয়ার্ক এতে ব্যবহার করা যায়।

প্রাইভেট ক্লাস “সি” রেঞ্জ-এর আইপি তৈরি করা হয়েছে ২৫৪ টি নেটওয়ার্ক-এর জন্য এবং এখান থেকে ৬৫৫৩৪-এর কিছু বেশি হোস্ট ব্যবহার করা যায়।
এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপিএনআইসি) যার অবস্থান প্রাইভেট ক্লাস “সি” রেঞ্জ-এ। অঞ্চলে ইন্টারনেট ব্যবহারকারী মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে দাঁড়িয়েছে প্রায় ১৭ মিলিয়ন। ফলে আইপি ৪-এ আমাদের জায়গা খুবই সীমিত।

এই আয়োজনে সংহতি ঘোষণা করেছে আকামাই, এটিএন্ডটি, সিসকো, কমকাস্ট, ডি-লিংক, ফেসবুক, ফ্রি টেলিকম, গুগোল, ইন্টার্নোড, কিড্ডি, লাইমলাইট এবং মাইক্রোসফট্ বিং। বর্তমানে আইপিভি ৪ ব্যবহারকারী মানুষের মোট সংখ্যা প্রায় ৪ বিলিয়ন, খুব তাড়াতাড়ি এর আইপি এ্যড্রেস শেষ হয়ে যেত।
সেখানে আইপিভি ৬ দেবে ৩৪০ ট্র্রিলিয়ন, ট্রিলিয়ন, ট্রিলিয়ন এ্যড্রেসের সুযোগ। ফলে বর্তমান হারে ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধি পেলেও কোন সমস্যার আশঙ্কা নেই।

বাংলাদেশ সময়: ১২২০ঘণ্টা, জুন ০৬, ২০১২
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।