ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্বল্পদামেই নকিয়া টাচফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুন ৬, ২০১২
স্বল্পদামেই নকিয়া টাচফোন

মধ্যবিত্তের মোবাইল ফোন মানেই নকিয়ার আধিপত্য। এখনও সাধারণ (বেসিক) ফোনের ইতিহাসে নকিয়া রেকর্ড অবস্থান ধরে রেখেছে।

তবে ছন্দপতন হয়েছে স্মার্টফোনে। এ ধাক্কা সামলে নিতে এবারে ৩টি স্বল্পদামের টাচফোন তৈরি করেছে নকিয়া। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারে নকিয়া তাদের উদ্ভাবিত প্রথম ৩টি বেসিক টাচস্ক্রিন ফোন নিয়ে আসছে। আর দামেও এগুলো মধ্যবিত্তের নাগালে। সাধারণ মোবাইল ফোন ভোক্তাদের কাছে টাচস্ক্রিন ফোনের কদর আর চাহিদা দুটোই তৈরি হয়েছে।

তবে এক্ষেত্রে দাম সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। আর এটাই কমিয়ে আনতে নকিয়া চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। এ উদ্যোগে আশা সিরিজে ৩০৫, ৩০৬ এবং ৩১১ মডেলের ৩টি টাচস্ক্রিনের বেসিক ফোন নিয়ে বাজারে আসার প্রস্তুতি নিয়েছে নকিয়া। তবে প্রথমেই ভারতের বাজারে এসেছে আশা ৩০৫ মডেল। এর দাম ৬৩ ইউরো (৭৮.৫২ ডলার)।

এরপর আসবে আশা ৩০৬ এবং ৩১১ মডেল। এ দুটি বেসিক টাচস্ক্রিন ফোনের দাম সম্ভাব্য দাম যথাক্রমে ৬৮ এবং ৯২ ইউরো। তবে এ ফোনগুলো বাজারে আসবে এ বছরের একেবারে শেষভাগে।

তবে ভারতে আশা ৩০৫ মডেলের বিক্রি শুরু হচ্ছে এ জুন মাস থেকেই। বাংলাদেশেও এ মডেলটি দ্রুতই উন্মোচিত হবে। এমনটাই জানিয়েছে বাজার গবেষণাভিত্তিক সংস্থাগুলো।

বাংলাদেশ সময় ১৯২৪ ঘণ্টা, জুন ৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।