ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট এক্সবক্স৩৬০ প্রদর্শিত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জুন ৭, ২০১২
মাইক্রোসফট এক্সবক্স৩৬০ প্রদর্শিত

এ বছরের ইথ্রি বা ইলেকট্রনিক এন্টারটেনইমেন্ট এক্সপোতে মাইক্রোসফট অনন্য বৈশিষ্টযুক্ত গেমিং পণ্য এক্সবক্স ৩৬০ প্রদর্শন করেছে। সেইসাথে পণ্যটির উপযোগী কি কি গেম থাকছে তার তালিকাও প্রকাশ করেছে।

চমৎকার কিছু গেমের মধ্যে আছেহ্যালো ৪, গিয়ার্স অব ওয়ার: জাজমেন্ট, ফেবল: দ্য জার্নি, ফরজা হরিজন এবং ডান্স সেন্ট্রাল থ্রি।

পণ্যটি প্রকাশের উদ্দেশ্যে রয়েছে পেছনের বছরগুলো অর্থাৎ কনসোল প্রকাশের ৭ বছরে এখন এটাকে শক্তিশালী বা তেজপূর্ণ করার ইচ্ছা মাইক্রোসফটের এমন ধারণা করা হচ্ছে। এছাড়াও ঘোষণায় পণ্যটিতে যুক্ত নতুন ব্র্যান্ডের আইপি যেমন অ্যাসেন্ডের নিউ গডস, রেকাটার, মেটার, এবং লোকোসাইকেল থাকছে। আর মাল্টি-প্লাটফর্মের জনপ্রিয় ফিফা ২০১৩, রেসিডেন্ট ইভিল ৬, টম্ব রেইডার, টম ক্ল্যানিসর, সেপলেন্টার সেল: ব্ল্যাকলিস্ট এবং কল অব ডিউটির ব্ল্যাক অপস ২ যুক্ত হয়েছে। গেমগুলো চরম উপভোগ্য তাই পণ্যটি বিশেষ বৈশিষ্ট্যের হবে বলে আশাবাদ করছে মাইক্রোসফট। ইতিমধ্যে যেগুলি সম্পর্কে গেমারদের ভাল অভিজ্ঞতা হয়েছে।

হ্যালো ৪তে নতুন দু:সাহসিক অভিজ্ঞতার জন্য মাস্টার চীফ ফিরিয়ে আনার কথা থাকলেও ইথ্রিতে হ্যালো ইনফিনিটি মাল্টিপ্লেয়ারের ঘোষণা দেওয়া হয়। যেটিতে ‘ স্টোরি-ড্রাইভেন এক্সপেরিয়েন্স’ যুক্ত হয়েছে এর নাম দিয়েছে স্পার্টান অপস।

এখানে কাল্পনিক এবং দু:সাহসিক ধরনের গেম আছে, একজন কিংবা ৪ জন পর্যন্ত গেমটি খেলতে সক্ষম হবে। মাইক্রোসফটের প্রত্যাশা এর মাল্টিপ্লেয়ার কম্পোনেন্ট হ্যালো ৪ এবং সিঙ্গেল প্লেয়ারে এক্সপেরিয়েন্স বৃদ্ধি করা । এ বছরের ৬ নভেম্বর গেমটি বাজারে আসছে।

মুভি বা গল্পের সমন্বয়ে তৈরি গিয়ার্স অব ওয়ার: জাজমেন্টে । এর মাল্টিপ্লেয়ার কম্পোনেন্ট পুন:গঠনের প্রতিশ্রুতি দিয়েছে মাইক্রোসফট। আগামী বছরের শুরুর দিকেই এটা গেমারদের নাগালে আসছে।

এদিকে নতুন পণ্যটি নিয়ে গুজব রটেছে। সমালোচকরা বলছে মাইক্রোসফট আগ্রহ সহকারে এক্সবক্স ৩৬০ আনছেনা। নিস্তেজ হয়ে পড়া দীর্ঘ সময়ের পুরোনো পণ্যটির পতন ঠেকাতে মাইক্রোসফটের এই প্রচেষ্টা।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘন্টা, ৭ জুন, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।