ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লিঙ্কডইনের ৬৫ লাখ পাসওয়ার্ড চুরি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জুন ৭, ২০১২
লিঙ্কডইনের ৬৫ লাখ পাসওয়ার্ড চুরি

রাশিয়ান কমপিউটার হ্যাকিং ফোরামে লিঙ্কডইনের ৬৫ লাখ ইউজার পাসওয়ার্ড চুরির ঘটনা উঠে এসেছে। এ অনুসন্ধানের ভিত্তিতে লিঙ্কডইন পাসওয়ার্ড চুরির ঘটনা সত্য বলে দাবি করা হয়েছে।

এ ধরনের ঘটনা ঘটার আশঙ্কা করে নিরাপত্তা বিশেষজ্ঞরা আগেই লিঙ্কডইন গ্রাহকদের পাসওয়ার্ড পরিবর্তনের জন্য সতর্ক করে দেয়।

ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনে নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছে, এসব পাসওয়ার্ডে সাংকেতিক চিহৃ ‘হ্যাস’ এর অবাধ ব্যবহার চলে। ফলে গাণিতিক সূত্র ব্যবহার করে এলোমেলো পদ্ধতি বা স্ট্রিং’এ প্রতীয়মান সংখ্যা এবং বর্ণগুলোকে বোধগম্য করে রুপান্তরিত করতে সক্ষম হয়।

ফলে যে কেউ হ্যাসযুক্ত পাসওয়ার্ডের মাধ্যমে কিছু কারিগরি অভিজ্ঞতা লাভ করে। এরপর ব্যবহারকারীর পাসওয়ার্ডের  মূল অক্ষরগুলো স্বক্ষমতায় আনতে পারে।

অনলাইনে পাসওয়ার্ডগুলো পোষ্টের পর অবৈধ হস্তক্ষেপের কারণে ইউজার নাম ‘ডিডব্লিউডিএম’ তে আবেদন করে হ্যাকাররা। কিন্তু দ্রুতই হাজার হাজার পাসওয়ার্ড প্রকাশের জোর দাবি ওঠে।

যুক্তরাজ্যের ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠান সপোসের মুখপাত্র গ্রাহাম ক্লুলে বলেন, অচিরেই লিঙ্কডইন গ্রাহকদের পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শটি কার্যকর হবে। তাই তিনি বিলম্ব না করে এখনই কাজটি সম্পন্ন করার তাগিদ দেন। এ ছাড়া ব্যবহারকারীরা অন্য সব সাইটে ব্যবহৃত পাসওয়ার্ড লিঙ্কডইনেও ব্যবহার করেন।

লিঙ্কডইনের মোট গ্রাহকের সংখ্যা ১৫ কোটিরও বেশি। সাইটটি মূলত একটি পেশাগত নেটওয়ার্ক। এখানে যোগাযোগসহ ব্যক্তিদের সিভি পোস্ট করা যায়। লিঙ্কডইনের তদন্তের পর টুইটারের মাধ্যমে তা দ্রুতই ছড়িয়ে পড়ে।

লিঙ্কডইন সূত্র জানিয়েছে, চুরি যাওয়া পাসওয়ার্ডের প্রতিবেদন খুটিয়ে দেখা হচ্ছে। কিন্তু এখনও নিশ্চিত তথ্য পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে নিরপত্তা লঙ্ঘনের কোনো ঘটনা ঘটেছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৮২০ ঘণ্টা, জুন ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।