ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বছরে দেশে ২ লাখ ল্যাপটপ বিক্রি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুন ৭, ২০১২
বছরে দেশে ২ লাখ ল্যাপটপ বিক্রি

‘জ্বালো প্রযুক্তির আলো’ বার্তায় ঢাকার রূপসী বাংলা হোটেলে তিন দিনের ল্যাপটপ প্রদর্শনী শুরু হয়েছে। এবারের ল্যাপটপ প্রদর্শনী উদ্বোধন করেন বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ ড. জামিলুর রেজা চৌধুরি।



এ সময় কিউবির প্রধান নির্বাহী জেরি মবস, প্রযুক্তি ব্যাক্তিত্ব মোস্তফা জব্বার এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসানের উপস্থিত ছিলেন।

কিউবির সিইও জেরি জানান, এ প্রদর্শনীর মূল লক্ষ্য হল ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ। তবে ডিজিটাল বাংলাদেশ এখন আর কোনো স্বপ্ন নয়, এমনকি এটা শুধু একটি পরিকল্পনা না, বাংলাদেশ ডিজিটাল হতে যাচ্ছে, এর পরিবর্তন হয়েছে এবং নির্ধারিত সময়ের আগেই এ লক্ষ্য অর্জিত হবে।

বাংলাদেশে ল্যাপটপ এবং নেটবুকের বিক্রি অপ্রত্যাশিতভাবে বেড়েছে। এদেশের মানুষের নিত্যনতুন প্রযুক্তির ওপর আগ্রহই তা প্রকাশ করে। এ ল্যাপটপ বা নেটবুকের মাধ্যমে ইন্টারনেটেরও প্রসার ঘটছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান বলেন, দেশে ল্যাপটপের ব্যবহার বাড়ছে। ২০০৯ সালে বছরে মাত্র ৪০ হাজার ল্যাপটপ বিক্রি হতো। ২০১০ সালে বিক্রি হয় ৪৮ হাজার। ২০১২ সালে এসে ল্যাপটপ বিক্রি পরিমাণ অনেক বেড়ে গেছে। এ মুহূর্তে প্রতিমাসে ১৮ হাজার ল্যাটপ বিক্রি হচ্ছে। আগামী মাস থেকে এ সংখ্যা ২০ হাজারে পৌঁছাবে।

এখন দেশে আউটসোসিং করে প্রতিমাসে ওডেস্ক থেকে এক কোটি টাকা আয় করছে দেশি ফ্রিল্যান্সরা। এ খাতে আয়ও বাড়ছে প্রতিদিন। এখন দেশে ৩৩ হাজার নিবন্ধিত ফ্রিল্যান্সার আছে। এর মধ্যে প্রায় সাড়ে ৮ হাজার ফ্রিল্যান্সার কাজ করছে সক্রিয়ভাবে।

এবারের ল্যাপটপ প্রদর্শনীর সমন্বয়ক বিপ্লব ঘোষ রাহুল জানান, বিগত ১০টি প্রদর্শনীর চেয়ে এবারের আয়োজনে অনেক ভিন্নতাই থাকছে। যেমন শুধু ল্যাপটপ বিক্রি নয়, এবারে দেখানো হবে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার। এ ধরনের আয়োজন প্রযুক্তি আসরে এবারই প্রথম।

সব মিলিয়ে এবারে ৪টি সেমিনার। এর মধ্যে ইন্টেলের ‘প্রযুক্তির উন্নয়ন’, বিডিওএসএন এর ‘অনলাইন আউটসোর্সিং’ বিষয়ে দুটি এবং ট্রনের আয়োজনে ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপণন’ বিষয়ে সেমিনার হবে।

ল্যাপটপ প্রদর্শনী প্রথম ও দ্বিতীয় দিন বিভিন্ন সেশনে সেমিনারগুলো হোটেলের রূপসী বাংলার ‘বকুল‘ হলে অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

এ ছাড়াও সামাজিক দায়বদ্ধতা থেকে আয়োজক প্রতিষ্ঠান মেকার এবার ১১ জন হতদরিদ্র মেধাবি শিক্ষার্থীকে মোট ২ লাখ ২০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিচ্ছে। সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে আর্থিক, পারিবারিক ও শারিরীক সীমাবদ্ধতা নিয়ে যেসব শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন তাদেরকে এ মেধাবৃত্তি দেওয়া হচ্ছে।

বিভিন্ন জাতীয় গণমাধ্যমে যাদের নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছে এদের মধ্য থেকে ১১ জনকে নির্বাচিত করা হয়েছে। প্রদর্শনীর দ্বিতীয় দিন বিকেল ৩টায় প্রদর্শনীতে এ বৃত্তির চেক তাঁদের হাতে তুলে দেওয়া হবে। এভারেস্ট বিজয়ী মূসা ইব্রাহিম, ক্রিকেটার তামিম ইকবাল এবং গলফার সিদ্দিকুর এ সময় উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, জুন ৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।