ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নৌ দুর্ঘটনায় কাজ করবে রোবট ডুবুরি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
নৌ দুর্ঘটনায় কাজ করবে রোবট ডুবুরি

ঢাকা: বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে অনেক নৌ দুর্ঘটনা ঘটে থাকে।

রোবট ডুবুরিকে এসব দুর্ঘটনার ক্ষেত্রে কাজে লাগালে, সেটি দুর্ঘটনা কবলিত যান এবং মানুষকে শনাক্ত করতে পারবে এবং উদ্ধারে সহায়তা করতে পারবে।

ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরি ‘ব্র্যাকইউ ডুবুরি’র অসামান্য সাফল্য উদযাপনকালে এসব তথ্য জানানো হয়।

রোববার (২৭ আগস্ট) ব্র্যাক ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এক সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে ব্র্যাকইউ ডুবুরির সদস্যদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবোটিক্স প্রতিযোগিতা রোবোসাব ২০২৩-এ রানার আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরিকৃত স্বয়ংক্রিয় ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৩১ জুলাই থেকে ৬ আগস্টে অনুষ্ঠিত চলতি বছরের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৪টি দল অংশ নেয়।  

প্রতিযোগিতায় প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, ব্র্যাক ইউনিভার্সিটি দ্বিতীয় হয়েছে। তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অব আলবার্টা।  

রোবোনেশনের পৃষ্টপোষকতা ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসেফিকের সহ-পৃষ্ঠপোষকতায় এবং ক্যালিফোর্নিয়ার ট্রান্সডেকে অবস্থিত অফিস অব নেভাল রিসার্চের সহযোগিতায় অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি মেরিটাইম ইন্ডাস্ট্রিকে যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়, তার সমাধান করে থাকে।

এই সংবর্ধনা অনুষ্ঠানে ব্র্যাকইউ ডুবুরি দলকে ভিডিওবার্তার মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ, বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি, রবি আজিয়াটা লিমিটেডের ব্র্যান্ড অ্যান্ড মার্কেট কমিউনিকেশনের ভাইস-প্রেসিডেন্ট শামীম উজ জামান এবং ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রির এক্সিকিউটিভ ডিরেক্টর আজিজুল হাকিম।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মোহাম্মদ খলিলুর রহমান। উদ্বোধনী বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড।

অনুষ্ঠানে ব্র্যাকইউ ডুবুরির সদস্যরা রোবোসাব-২০২৩ এ একেবারে শুরু থেকে রানার আপ হওয়া পর্যন্ত তাদের নিজেদের শারীরিক ও মানসিক চ্যালেঞ্জ, অধ্যবসায় এবং আত্ম-উৎসর্গের গল্পগুলো সবার সামনে তুলে ধরেন। ব্র্যাকইউ ডুবুরিকে একটি ধারাবাহিক উন্নয়নশীল প্রজেক্ট হিসেবে উল্লেখ করে তারা বলেন, ব্র্যাকইউ ডুবুরি দলটি ভবিষ্যতে আরও সাফল্য পাবে এবং রোবোটিক্সে আরও শ্রেষ্ঠত্ব বয়ে আনবে।   

ব্র্যাকইউ ডুবুরির এই অর্জনকে ‘অসাধারণ’ বলে অভিহিত করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস-চ্যান্সেলর ও ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। তিনি বলেন, ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশে রোবোটিকসে শ্রেষ্ঠত্ব অর্জনের পথে অন্যতম দিশারী হতে পারে।  

তিনি ইন্ডাস্ট্রি স্টেকহোল্ডারদের এগিয়ে আসতে এবং শিক্ষার্থী এবং গবেষকদের এসব উদ্যোগকে সহায়তা করার আহ্বান জানান।

অভিনন্দন বার্তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এই অর্জনকে ব্র্যাক ইউনিভার্সিটি ও বাংলাদেশের জন্য ‘বিশাল পাওয়া’ বলে আখ্যায়িত করে বলেন, ‘ব্র্যাকইউ ডুবুরি অনেক অসাধ্য সাধন করতে সক্ষম। বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে অনেক নৌ দুর্ঘটনা ঘটে থাকে। রোবট ডুবুরিকে এসব দুর্ঘটনার ক্ষেত্রে কাজে লাগালে, তা দুর্ঘটনা কবলিত যান এবং মানুষকে শনাক্ত করতে পারবে এবং সেগুলোর উদ্ধারে সহায়তা করতে পারবে। সেই সঙ্গে এই রোবট ডুবুরিকে কাজে লাগিয়ে আমরা বঙ্গোপসাগরের নিচে থাকা বিপুল সম্পদ আহরণ করতে পারব।

এক বার্তায় রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, বাংলাদেশের মানুষের হার না মানা মনোভাব এবং অসম্ভবকে জয় করার মানসিক শক্তিকে রবি সেলিব্রেট করে। ‘পারবে তুমিও’ ক্যাম্পেইনের মাধ্যমে আমরা কোনো কাজের পেছনে যে উদ্যম, যে প্রচেষ্টা সেটাকে আরও উজ্জীবিত করার চেষ্টা করছি। ব্র্যাকইউ ডুবুরির এই তরুণেরা সম্মুখীন হয়েছিল অনেক চ্যালেঞ্জের, কিন্তু তারা থেমে থাকেনি। এটাই ‘পারবে তুমিও’র মূলমন্ত্র। ব্র্যাকইউ ডুবুরির এই অসাধারণ সাফল্যের অংশ হতে পেরে আমরা গর্বিত।

ব্র্যাকইউ ডুবুরির এমন অসামান্য সাফল্যে দলটিকে অভিনন্দন জানান বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি। তিনি জানান, ঢাকাস্থ মার্কিন দূতাবাস ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের শ্রেষ্ঠত্ব অর্জনে সবসময় সহায়তা করবে।

ওয়ালটন ডিজিটেক ইন্ড্রাস্টির এক্সিকিউটিভ ডিরেক্টর আজিজুল হাকিম শিক্ষার্থীদের আরও বেশি গবেষণা ও উদ্ভাবনে মনোনিবেশ করার বিষয়ে আহ্বান জানান কেননা বাংলাদেশের শিল্প প্রতিষ্ঠানসমূহে ইতোমধ্যে এই ক্ষেত্র প্রস্তুত রয়েছে।

অনুষ্ঠানের শেষে আমন্ত্রিত অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এই সংবর্ধনা অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্সের চেয়ারপারসন ড. সাদিয়া হামিদ কাজী।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।