ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-ব্যাংকিংয়ে নিরাপত্তা কর্মশালা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, জুন ৯, ২০১২
ই-ব্যাংকিংয়ে নিরাপত্তা কর্মশালা

ব্যাংকারস সিটিও ফোরাম অব বাংলাদেশের উদ্যোগে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে বিসিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার সভাপতিত্ব করেন।

এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার এবং বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের সভাপতি মোহাম্মদ নুরুল আমিন।

এ কর্মশালার মাধ্যমে এ প্রথম ই-ব্যাংকিংয়ের নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ কর্মকর্তা এবং সব ব্যাংকের আইটি কর্মকর্তারা যৌথভাবে তাদের মতবিনিময় করেন।

তপন কান্তি সরকার বলেন, শুধু উন্নত দেশ নয়, উন্নয়নশীল দেশেও অর্থনৈতিক উন্নয়ন ও সহযোগিতায় ই-ব্যাংকিং গুরুত্বের দাবি রাখে। অর্থনৈতিক সেবাদাতা প্রতিষ্ঠানে দ্রুত এবং নিরাপদ সেবা দিতে সে দেশের অর্থনৈতিক কর্মকান্ডের উন্নয়ন অনেকাংশে নির্ভরশীল। কিন্তু ই-ব্যাংকিং সেবার সঠিক ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জে।

প্রথাগত বিভিন্ন উপকরণ এবং চেক ছাড়া শুধু ইলেকট্রনিক সিগনালের মাধ্যমে অর্থনৈতিক সেবাদাতা প্রতিষ্ঠানের অর্থের বিনিময় ই-ব্যাংকিং হিসেবে পরিচিত। সাধারণত এটিএম, ডেবিট কার্ড, পাসওয়ার্ড, পিন ব্যবহারের মাধ্যমে ই-ব্যাংকিং সেবা দেওয়া হয়। এ সেবা আরও নিরাপদ করতে পিন কোড, স্ক্যান সিগেনচার এবং ফিঙ্গার প্রিন্ট সঠিক উপায়ে যাচাই করা হয়।

বাংলাদেশে ই-ব্যাংকিং সুবিধার মধ্যে ২৪ ঘণ্টা যেকোনো সময়ে টাকা উত্তোলন, বিল প্রদান, ব্যালেন্স এস্টেটমেন্ট যাচাই এবং ব্যালেন্স ট্রান্সফার সুবিধা বিদ্যমান। এ সুবিধা সময় সাশ্রয়ী ছাড়াও বিভিন্ন ব্যয় সংকোচন এবং অর্থের সঠিক ও নিরাপদ সরবরাহের মাধ্যমে অর্থনৈতিক উন্ননের পথ নিশ্চিত করে।

বিশেষ অতিথি হিসেবে মোহাম্মদ নুরুল আমিন বলেন, এ মুহূর্তে নিরাপদ ই-ব্যাংকিংয়ের ওপর জোর দিতে হবে। এজন্য কর্মশালার মাধ্যমে ব্যাংকের নিরাপত্তাজনিত μটি দূর করা সম্ভব।

বাংলাদেশ সময় ২২১৪ ঘণ্টা, জুন ৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।