ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পঞ্চগড়ে সাংবাদিকদের নিয়ে ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্মশালা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
পঞ্চগড়ে সাংবাদিকদের নিয়ে ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্মশালা 

পঞ্চগড়: পঞ্চগড়ে সাংবাদিকদের নিয়ে ফ্যাক্ট চেকিং বিষয়ক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা হয়েছে।  

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে পঞ্চগড় চেম্বার ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ আনুষ্ঠানিকভাবে এ কর্মশালার উদ্বোধন করেন।

অ্যাডভান্সিং লোকাল ইলেক্টোরাল রিপোর্টিং (অ্যালার্ট)  ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইন্টারনিউজের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডি বাংলাদেশ এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বাংলাদেশ বেতার ও দেশ রূপান্তরের শহীদুল ইসলাম শহীদ, ইন্ডিপেন্ডেন্ট টিভি ও সমকালের সফিকুল আলম, নিউজ টোয়েন্টিফোর ও বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার, দৈনিক করতোয়া ও আজকালের খবরের সামসউদ্দিন চৌধুরী কালাম, প্রথম আলোর রাজিউর রহমান রাজু, কালের কণ্ঠ ও এখন টিভির লুৎফর রহমান, সময় টিভি ও বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট সোহাগ হায়দার, আরটিভি ও বণিকবার্তার হারুন অর রশিদ, দীপ্ত টিভি ও ভোরের দর্পণের গোফরান বিপ্লব, ডিবিসি ও প্রতিদিনের বাংলাদেশের আবু সালেহ মো. রায়হান, ভোরের কাগজের এ রায়হান চৌধুরী রকি, রাইজিং বিডির আবু নাঈম ও দৈনিক ভোরের আকাশের নুর হাসান অংশ নেন।

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেকিং কেন প্রয়োজন, কীভাবে ফ্যাক্ট চেক করতে হয়, ছবি, ভিডিও, তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব, কোন সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হবে এবং যাচাই করা রিপোর্ট কীভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া ভুয়া তথ্য, ভিডিও যাচাই-বাছাই, সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তথ্যের সত্যতা যাচাইয়ের বিভিন্ন প্রক্রিয়া নিয়ে ধারণা দেওয়া হয়।

কর্মশালা শেষে অংশগ্রহণকারী সাংবাদিকদের নিয়ে গঠন করা হয় ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।