ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক মোবাইল ও ওয়েব অ্যাপস সেন্টার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুন ১০, ২০১২
ফেসবুক মোবাইল ও ওয়েব অ্যাপস সেন্টার

মোবাইল এবং ওয়েব অ্যাপসের জন্য ফেসবুক নিজস্ব অ্যাপ সেন্টার উন্মুক্ত করেছে। শুরুতে ফেসবুক ৬০০ অ্যাপস দিয়ে অ্যাপ সেন্টারের যাত্রা করে।

এ মুহূর্তে সেবাটি শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। প্রযুক্তি বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো অনেক আগেই এ সেবা চালু করেছে। তাই সোশ্যাল জায়েন্টের সম্মুখে বড় ধরনের চ্যালেঞ্জ আছে।

কসপ্তাহ আগেই ফেসবুক এ প্রকল্পের ঘোষণা দেয়। সূত্র মতে, আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এর মোবাইল সংস্করণটি পাচ্ছে। এদিকে অন্যসব ব্যবহারকারীদেরও খুব বেশি সময় অপেক্ষায় থাকতে হচ্ছে না। কারণ কিছুদিনের মধ্যেই এ সেবা সবার জন্য উন্মুক্ত হচ্ছে।

এ ছাড়া ডেস্কটপ ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানানো হয়, অবস্থানের কথা বিবেচনা না করেই তারা অ্যাপ স্টোরের সাইটে প্রবেশ করার সুযোগ পাবে। আ্যাপস সেন্টারে বিভিন্ন ধরনের প্লাটফর্মের সুবিধা থাকছে।

এ সময়ের শীর্ষ দুই মোবাইল ওএস অ্যানড্রইড এবং আইওএসয়ের জন্য ফেসবুক বৈশিষ্ট্যের অ্যাপস বান্ডেলভুক্ত করা হয়েছে। বিশেষ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজ পণ্যে মোবাইল অ্যাপস প্রেরণ করতে পারবেন। এরপরে গগুল প্লে বা আইটিউনস অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

আইওএস পণ্যের জন্য ‘সেন্ড টু মোবাইল’ ফিচার ব্যবহারযোগ্য। কিন্তু অ্যানড্রইড পণ্যে এ সেবা এখনও পুরোপুরি সমর্থন করছে না। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে ফিচারটি আছে।

এ স্টোর হোস্টে জনপ্রিয় সবগুলো মোবাইল অ্যাপসই থাকছে। যেমন গ্লু মোবাইল এবং জিঙ্গা। এখানে ওয়েব অ্যাপ এবং অফুরন্ত গেমের আকর্ষন আছে। তাই এ সেবা উপভোগে বিশেষ ধরনের আকর্ষনের ছোঁয়া আছে। তবে ফেসবুকের সদ্য প্রকাশিত সেবাটি প্রচন্ড শক্তিশালী প্রতিদ্বন্দীদের কিভাবে নেবে এটাই দেখার বিষয়।

বাংলাদেশ সময় ১২৪১ ঘণ্টা, জুন ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।