ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সনি সিরিজে ভায়ো আলট্রাবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুন ১০, ২০১২
সনি সিরিজে ভায়ো আলট্রাবুক

ভারতে আনুষ্ঠানিকভাবে ভায়ো সিরিজের টি আলট্রাবুক উন্মুক্ত করেছে সনি। আলট্রাবুকের গঠন-বৈশিষ্ট্য, হালকা পাতলা গড়ন এবং যান্ত্রিক পরিচালনায় আছে তৃতীয় প্রজন্মের ইন্টেল কোর আই৫ প্রসেসর।

পর্দা যথাক্রমে ১১.৬ ইঞ্চি এবং ১৩.৩ ইঞ্চি।

তবে ভায়ো সিরিজে উচ্চমূল্য একটি বড় বাধা। নতুন এ টি সিরিজের আলট্রাবুক ভায়ো টি১৩ মডেল ৪৬ হাজার এবং ভায়ো টি১১ মডেলের দাম ৫০ হাজার রুপি নির্ধারণ করা হয়েছে। নির্মাতাপ্রতিষ্ঠান জানিয়েছে, পণ্যের আকার ছোট হওয়া সত্ত্বেও ভিজিএ এবং ল্যান কেবল সংযোগ রাখা হয়েছে। এ ছাড়াও আছে ইউএসবি ৩.০, ২.০ এবং এইচডিএমআই পোর্ট।

ভায়ো সিরিজের নতুন পণ্য উন্মোচন অনুষ্ঠানে ভায়ো ‘ই১৪এ’ ল্যাপটপ প্রদর্শন করেছে। সনি জানিয়েছে,  ‘র‌্যাপ ডিজাইন’ এর পণ্যটি আকর্ষনীয় রঙে আবৃত। এর মূল উদ্দেশ্য থাকছে ফ্যাশান সচেতনদের এ দিকটাই টানা।

তাই প্রতিষ্ঠানের লোগোযুক্ত পণ্যের সঙ্গে মানানসই কিবোর্ড এবং মাউসজুড়ে দেওয়া হয়েছে। এ ছাড়া তৃতীয় প্রজন্মের ইন্টেল কোরআই৭ সিপিইউ এবং এএমডি রেডিঅন এইচডি ৭৬৭০এম প্রযুক্তির জিপিইউ সজ্জিত হয়েছে। পণ্যের আনুষঙ্গিক উপাদানে গ্রাহক চাহিদা অনুসারে এর দাম পড়বে ৫৬ থেকে ৬৬ হাজার রুপি।

সূত্র মতে, পণ্যগুলোর মধ্যে সবচেয়ে দামি ভায়ো জেড। এটি ৬ ঘণ্টার মতো সক্রিয় থাকে। ওজন ১ কেজি। উর্ধমুখী মোবাইল ব্যবহারকারী যাদের বৈচিত্রপূর্ণ বিষয়ে মনোযোগ বেশি তারাই এর লক্ষ্যে। পণ্যটির বিস্তারিত তথ্য উল্লেখ না থাকলেও দামের দিকটি থেকে ধারণা করা হচ্ছে, প্রত্যাশা অনুযায়ী সাজানো হবে ভায়ো জেডকে।

বাংলাদেশ সময় ১৪৪৯ ঘণ্টা, জুন ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।