ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সি এসথ্রি বিক্রি বন্ধে অ্যাপলের চেষ্টা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ১০, ২০১২
গ্যালাক্সি এসথ্রি বিক্রি বন্ধে অ্যাপলের চেষ্টা

অ্যাপল আর স্যামসাংয়ের দীর্ঘ দিনের পেটেন্ট দ্বন্দ্ব এবারে নতুন মোড় নিচ্ছে। গ্যালাক্সি সিরিজে যুক্ত হয়েছে নতুন গ্যালাক্সি এসথ্রি।

এ পণ্যটি নিয়েই বিতর্কের ঝড় উঠেছে স্মার্টফোনের শীর্ষ দুপ্রতিষ্ঠানের মধ্যে। উভয়ই পাল্টাপাল্টি যুক্তি প্রদর্শন করছে। আইফোন নির্মাতা অ্যাপল চাইছে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্যালাক্সি এসথ্রির বিপণন কার্যক্রম বন্ধ করতে।

এসথ্রি মডেলে দুটি পেটেন্ট অনুকরণ করা হয়েছে। এ ছাড়া ভুলেভরা আগের গ্যালাক্সি নেক্সাসের তুলনায় এসথ্রিতে ভিন্ন কিছু লক্ষ্য করা যাচ্ছে না। যা অতীতের বিবাদের কারণ হয়ে দাড়াচ্ছে বলে অ্যাপল দাবি করেছে।

অ্যাপলের অভিযোগে আরও জানিয়েছে, গ্যালাক্সি সিরিজের স্মার্টফোন এবং ট্যাবলেট তাদের আইফোন এবং আইপ্যাডের নকল। আর তাই বিক্রি বন্ধে এ প্রচেষ্টা। শুধু তাই নয়, এসথ্রিতে আরও দুইটি পেটেন্ট লঙ্ঘন হয়েছে কি না তা খুঁজে দেখার চেষ্টা এখনও অব্যাহত রেখেছে অ্যাপল।

এদিকে স্যামসাংয়ের দৃঢ় বিশ্বাস, অ্যাপলের এ আবেদন হবে একেবারেই ভিত্তিহীন। প্রতিষ্ঠানের বিবৃতিতে বলা হয়, স্যামসাং নিজবলে এ পেটেন্ট প্রতিরোধ করবে। আদালতে প্রমাণ হবে, গ্যালাক্সি এস নতুন ধারার এবং স্বতন্ত্রমূলক। কোরিয়ান প্রতিষ্ঠানের দাবি, স্মার্টফোনের বাজারে তারা শীর্ষে। সঙ্গে থ্রিডি প্রযুক্তি চালু করাও অ্যাপল অপচেষ্টার অংশ।

যুক্তরাষ্ট্রে ২৩ জুন গ্যালাক্সি এসথ্রি উন্মোচনের কথা ছিল। স্যামসাং গ্রাহকদের উদ্দেশ্যে বলেছে, এর সঠিক প্রমাণে পরিকল্পনা অনুসারে স্যামসাং এগিয়ে যাবে।

গত মাসের শেষে যুক্তরাজ্যের বাজারে এসথ্রি প্রকাশ হয়। সূত্র মতে, এ সপ্তাহেই অ্যাপল বিষয়টি ফাইল যুক্ত করেছে।  
গত বছর স্যামসাং গ্যালাক্সি সিরিজের ট্যাব ১০.১ ট্যাবলেট কমপিউটার প্রকাশ করে। এতে অ্যাপলের বৈধতা লক্ষ্য করা যায়। এ সময়েই অ্যাপলের অভিযুক্ত স্যামসাং মডেলের সংশোধন করা হয়। স্যামসাং মুখপাত্র এমন তথ্যই জানিয়েছেন।

বাংলাদেশ সময় ১৭৫২ ঘন্টা, জুন ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।