ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট এখন মৌলিক অধিকার

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জুন ১০, ২০১২
ইন্টারনেট এখন মৌলিক অধিকার

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের আয়োজনে ‘বিশ্ব আইপিভি৬’ দিবসে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আইপিভি৬ বিষয়ে বাংলাদেশের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়।

‘বিশ্ব আইপিভি৬ দিবস: আমরা কি প্রস্তুত?’ শীর্ষক পরিকল্পনামূলক এ আলোচনায় অংশ নেন ঢাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম লুৎফর রহমান, আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহ-সভাপতি সুমন আহমেদ সাবির।



ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সভাপতি ড. সৈয়দ ফয়সাল হাসানের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন আইপিভি৬ ফোরাম বাংলাদেশের সভাপতি এসএম আলতাফ হোসেইন এবং কিউবি বাংলাদেশের হেড অব কোর আইপি অ্যান্ড ট্রান্সমিশান মির্জা তানভির ইসলাম।

হাসানুল হক ইনু বলেন, এ উপমহাদেশে সর্বপ্রথম বাংলাদেশের পরমাণু শক্তি কমিশনের ঢাকা কেন্দ্রে কম্পিউটার স্থাপন করা হয়। ‍কিন্তু আজ আমরা তথ্যপ্রযুক্তিতে ভারতের তুলনায় অনেক পিছিয়ে পড়েছি। এরই মধ্যে ভারত সফটওয়্যার এবং চীন হার্ডওয়্যার শিল্পে শক্ত অবস্থান করে নিয়েছে।

কিন্তু বাংলাদেশের অবস্থান মোটেই সন্তোষজনক নয়। এ মুহূর্তে সরকার এ বিষয়ে অন্তত সবার মধ্যে একটা সচেতনতা গড়ে তোলার উদ্যেগ গ্রহণ করেছে। আইপিভি৬ বিশ্বব্যাপী আন্তর্জাতিক কার্যক্রম শুরু করেছে। বাংলাদেশও সরকারিভাবে নির্দেশনা দিয়েছে, নতুন আসা সব নেটওয়ার্ক পণ্য যেন আইপিভি৬ সমর্থন করে।

এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে সবাইকে আরও সচেষ্ট হতে হবে। প্রযুক্তি বিশ্বের সব ধরনের পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে হবে। সবার জন্য বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারকে মৌলিক অধিকারের আওতায় আনতে সংবিধানে অন্তর্ভুক্তির চেষ্টা অব্যাহত আছে।

আর এ কারণে একেবারে বিনামূল্যে ব্যান্ডউইথ কানেকশন প্রদান করা। সঙ্গে মডেম আমদানিতে শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্য অর্থমন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানানো হয়। ইন্টারনেটের ব্যবহারে ১৫ ভাগ ভ্যাটের বিষয়ে হাসানুল হক ইনু বলেন, সরকার কেন এ ভ্যাট প্রত্যাহার করে না এ বিষয়টি সুস্পষ্ট নয়।

ড. এম লুৎফর রহমান ‘আইপিভি৬’ কারিগরি সেবায় বিভিন্ন দিক উপস্থাপন করেন। এ ছাড়া সুমন আহমেদ সাবির বেসরকারি পর্যায়ে আইপিভি৬ প্রস্তুতির বিষয়টি তুলে ধরেন।

বাংলাদেশ সময় ২০১৫ ঘণ্টা, জুন ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।